বছর ঘুরে আবার আসতে যাচ্ছে স্যামসাংয়ের ফ্যাবলেট সিরিজের নতুন ডিভাইস। গ্যালাক্সি নোট ৯ নামে ডিভাইসটি আগস্টের ৯ তারিখ উন্মোচন করবে দক্ষিণ কোরিয়ার জায়ান্ট স্যামসাং। তবে স্যামসাং চুপ থাকলেও ইন্টারনেট দুনিয়াতে নোট ৯ নিয়ে আগ্রহের কমতি নেই। অনলাইনে ফাঁস হয়েছে নানা তথ্য ও ছবি।

কী থাকবে আলোচিত এই ফোনে? দেখতেই বা কেমন হবে? কিংবা মূল্য কতো হতে পারে? চলুন জেনে নেওয়া যাক নোট ৯ সংক্রান্ত এসব প্রশ্নের উত্তরগুলো।

দেখতে যেমন হবে নোট ৯

গ্যালাক্সি নোট ৯ ডিভাইসটির ডিজাইন দেখতে অনেকটা নোট ৮ এর মতোই হতে পারে। অনলাইনে ফাঁস হওয়া কয়েকটি ছবিতে এমনটাই দেখা যায়। ফাঁস হওয়া ছবিতে দেখা যায় ডিভাইসটির পেছনে রয়েছে ডুয়েল ক্যামেরা সেটআপ ও এলইডি ফ্ল্যাশ। ক্যামেরার ঠিক নিচে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ডিভাইসটির ডান পাশে রয়েছে ভলিউম আপডাউন ও পাওয়ার বাটন।

আরেকটি গুঞ্জনে জানা যায়, পেছনে থাকা ফিঙ্গারপ্রিন্ট সরিয়ে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সুবিধা দেয়া হতে পারে ডিভাইসটিতে। স্যামসাং গ্যালাক্সি নোট ৯ এ থাকতে পারে ৬ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লে। যেখানে গ্যালাক্সি নোট ৮ এ ছিল ৬ ইঞ্চি ৩  ইঞ্চি ডিসপ্লে।

থাকবে বড় ব্যাটারি

দ্রুত স্মার্টফোনের ব্যাটারি ফুরিয়ে যায়, তা নিয়ে বিপাকে পরেন অনেক ব্যবহারকারী। তাই গ্যালাক্সি নোট ৯ ডিভাইসটিতে ব্যবহার করা হতে পারে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। সেখানে গ্যালাক্সি নোট ৮ এ রয়েছে ৩ হাজার ৩০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি।

তারের ঝামেলা ছাড়াই দ্রুত ডিভাইসটি চার্জ দিতে পারে ফাস্ট ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি। এই তথ্য জানা গেছে এফসিসি ডকুমেন্টে।

কনফিগারেশন কি হবে?

স্যামসাংয়ের অন্যান্য ফ্ল্যাগশিপ ফোন যেমন গ্যালাক্সি এস৯, এস৯+ ও নোট ৮ এর চেয়ে এটি শক্তিশালী হবে। থাকবে সর্বশেষ বাজারে আসা শক্তিশালী প্রসেসর ও চিপসেট। ৮ গিগাবাইট র‍্যামের পাশাপাশি এতে থাকতে পারে ২৫৬ ইন্টারনাল স্টোরেজ। এছাড়া, এতে আরেও উন্নত ফেইস আনলক ও উন্নত ব্যাটারি সুবিধা মিলবে।

নতুন এস পেন

গ্যালাক্সি নোট সিরিজের উল্লেখযোগ্য ফিচার হল এস পেন। এই সিরিজের ডিভাইসগুলো জনপ্রিয়তার অন্যতম কারণ এটি। গ্যালাক্সি নোট ৯ এর সঙ্গে নতুন এস পেনের  ঘোষণা আসতে পারে। এই এস পেনে কী থাকবে সে সম্পর্কে স্যামসাং কিছু বলেনি। তবে ধারণা করা হচ্ছে, এতে থাকতে পারে ব্লুটুথ সুবিধা। ফলে ফোনের সঙ্গে এস পেনটি ব্লুটুথের মাধ্যমে যুক্ত করে দূর থেকে ছবি তোলা যাবে।

কবে আসবে ও  মূল্য কতো হবে

স্যামসাং ইতোমধ্যে জানিয়েছে, নোট ৯ এর ঘোষণা দেয়া হবে আগস্টের ৯ তারিখ। ধারণা করা হচ্ছে, গ্যালাক্সি নোট ৯ এর মূল্য হতে পারে ১ হাজার ২৩০ মার্কিন ডলার বা ১ লাখ ৩ হাজার টাকা। বাজারে বিক্রি শুরু হতে পারে ২৪ আগস্ট থেকে।

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here