বছর ঘুরে আবার অ্যাপলের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্সের ( ডব্লিউডব্লিউডিসি) আয়োজন বসতে যাচ্ছে। আমি বেশ আগ্রহ নিয়ে অপেক্ষা করছি। ৪ জুন সোমবার ক্যালিফোর্নিয়ার সানজোসেতে বসবে প্রযুক্তি জায়ান্টটির এই মহা উৎসব। অ‍্যাপলের পণ‍্য ব‍্যক্তিগতভাবে পছন্দের তালিকায় শীর্ষে আমার। তাই বাড়তি আকর্ষণ ফিল করছি। বাংলাদেশের অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রেস ইভেন্টে তথ‍্য প্রযুক্তি বিষয়ক সাংবাদিক হিসেবে সারাসরি কভার করেছি। কিন্ত অ‍্যাপলের কোন ইভেন্ট সরাসরি অনুষ্ঠানের গিয়ে কভার করার সৌভাগ‍্য হয়নি। তবে আশা করছি একদিন অ‍্যাপল আমাকে মিডিয়া ইনভাইট পাঠাবে 😛 ।

এবার অ্যাপল কি নতুন পণ‍্যের ঘোষণা দিবে তা নিয়ে প্রযুক্তি দুনিয়াতে নানা গুঞ্জন চলছে। সেই গুঞ্জনগুলো দেখতে মন্দ লাগে না। আমিও গুগল সার্চে করে কিংবা ইউটিউব খুঁজে খুঁজে দেখলাম গুঞ্জনের তথ‍্য গুলো। যদিও অ্যাপল ইভেন্ট আগে কখনোই বলে না কি কি আনা হচ্ছে। তবুও যা যা আনতে পারে সেই বিষয়গুলো নিয়ে আজকের লেখা।

আইওএস ১২

অ্যাপলের মোবাইল প্লাটফর্মের অপারেটিং সিস্টেম আইওএস এর নতুন সংস্করণের ঘোষণা আসতে পারে। আইওএস ১২ নামে নতুন সংস্করণটিতে নিত‍্য নতুন ফিচারের পাশাপাশি পূর্বে বাগগুলো ফিক্সড করা হবে। এনএফসির নতুন সুবিধা আসতে পারে নতুন সংস্করণটিতে। যাতায়াত ভাড়া দেওয়া এবং নিজের পরিচয় শনাক্ত করে গাড়ির দরজা খোলার মতো সুবিধাগুলো পাওয়া যেতে পারে এনএফসির মাধ‍্যমে।

নতুন ক্ষমতার মাধ্যমে দরজা খোলা, যাতায়াত ব্যবস্থায় ডেটা স্থানান্তর, ব্যক্তিগত শনাক্তকরণ ডিভাইস এবং আরও অনেক কাজে ব্যবহার করা যাবে আইফোনের এনএফসি। এনএফসি নীতিমালায় পরিবর্তন আনতে অনেক ধীরে পদক্ষেপ নিয়েছে অ্যাপল। প্রথমবার উন্মোচনের প্রায় চার বছর পর এই ফিচারে পরিবর্তন আনতে যাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

এআরকিট ২.০

গত বছর অ‍্যাপলের এআরকিট উন্মোচন করেছি অগমেন্টেড রিয়েলিটি বাজার দখলে। যা ব‍্যবহার করে ব‍্যবহারকারীরা আইফোন বা আইপ‍্যাডের মাধ‍্যমে ভার্চুয়ালভাবে কোন অবজেস্টের স‍ত‍্যিকারভাবে কোন স্থানে রাখলে তা দেখতে কেমন লাগবে তা দেখা যাবে। এই সেবার আরো উন্নয়ন নিয়ে এবার এআরকিটের নতুন সংস্করণ আনতে পারে প্রতিষ্ঠানটি।

সিনেটে প্রকাশিত এক সংবাদের জানা যায়, নতুন এআরকিটে এআর গেইমস একত্রে দুইজন খেলতে পারবে একই ভার্চুয়াল পরিবেশে।

সবচেয়ে বেশি গুঞ্জন শোনা যাচ্ছে এবার ব্লিউডব্লিউডিসিতে ম‍্যাকবুক প্রোয়ের একটি নতুন সংস্করণ উন্মোচন করা হতে পারে।  এন্টি লেভের ম‍্যাকবুক প্রো ডিভাইস। সেটার প্রাইস ম‍্যাকবুক এয়ারের মত হতে পারে। জানা যাচ্ছে এতে থাকতে পারে ১৩.৩ ইঞ্চি ডিসপ্লে, রেজুলেশন ২৫৬০×১৬০০ পিক্সেল। থাকবে অষ্টম জেনারেশনের প্রসেসর। এছাড়া বির্তকিত ব্লাটাইফ্লাই কিবোর্ডের পরিবর্তন আসতে পারে।

আমিও অপেক্ষায় আছি নুতন ম‍্যাকবুকের জন‍্য। যদি নতুন ম‍্যাকবুক প্রো আসে আর দাম হাতের নাগলে থাকে তাহলে আমার ম‍্যাকবুক এয়ার পরিবর্তন করার ইচ্ছা আছে।

ওয়াচওএস ৫

যদিও অ্যাপলওয়াচের নতুন সংস্করণ আসবে কিনা তা নিয়ে কোন খবর শোনা যায়নি। তবে ওয়াচওএস ৫ আসতে তা নিয়ে নানা খবর শোনা যাচ্ছে। মূলত সময়ের সাথে পাল্লা দিয়ে পরিধেয় পণ‍্যের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। তাই অ্যাপল এই বাজারে কেন পিছনে থাকবে? অ্যাপল ওয়াচের নিত‍্য নতুন ফিচার নিয়ে হাজির হবে।

অ্যাপল টিভি ওএস ১২

অ্যাপল কিছুদিন আগেই টিভিওএস ১১.৪ উম্মোচন করেছে। এতে এয়ারপ্লে২, একত্রে দুইটি হোমপড চালানোসহ বেশি কিছু সুবিধা ছিল। তাই মনে হয় না টিভি ওএসের নতুন সংস্করণ আবার আনতে পারে। দেখা যাক কি হয়….

আইফোন এসই ২

স্মার্টফোনে এখন অনেকেরই ছোট ডিসপ্লে পছন্দ নয়। এজন্য অনেক প্রতিষ্ঠান ছোট ডিসপ্লের ফোন আনতেও অনাগ্রহী। তবে কিছুটা ছোট ডিসপ্লের ফোন দিয়ে অনুরাগীেদের এখনো ধরে রেখেছে অ্যাপল। তাই আবার তাদের আইফান এসই ২ আনতে পারে অ্যাপল এমনটাই শোনা যাচ্ছে।

যা দেখতে ডিজাইন আইফোন ৫ এর মত হবে। ইতোমধ‍্যে অনলাইনে আইফোন এসই ২ ফোনের কিছু রেন্ডার ছবি ফাঁস হয়েছে।

এতে থাকতে পারে ফিউশন এ১০ চিপ, ২ গিগাবাইট র‍্যাম , ৩২ ও ১২৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরি সংস্করণ। এছাড়া রিয়ার ১২ ও ফ্রন্ট ৫ মেগাপিক্সেল ক‍্যামেরা থাকতে পারে। মূল‍্য হতে পারে ৪৫০ ডলারের আশে পাশে।

ম‍্যাকওএস ১০.৪

সবচেয়ে বেশি গুঞ্জন চলছে ম‍্যাকওএস ১০.৪ নিয়ে। এতে থাকতে পারে ইউনিভাসার্ল অ্যাপ চালানো সুবিধা। ফলে একই অ‍্যাপ চাইলে আইওএ ও ম‍্যাক ওএস চলবে। অ‍্যাপলের সব অ্যাপল চলতি বছর ৬৪ বিটে মুভ করতে পারে। যদি এই বছর তা সম্ভব না হয় তাহলে নিশ্চিত আগামী বছর তা হবে।

নতুন সংস্করণে সিরিকে আরো নতুন রূপে দেখা যেতে পারে। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বাজারে গুগল বেশ এগিয়ে আছে। অ্যাপলও সিরির আরো উন্নয়ন ঘটিয়ে প্রযুক্তি বিশ্বকে চমকে দিতে পারে। এছাড়া ম‍্যাকওএস ১০.৪ এ নোটফিকেশন পদ্ধতির পরিবর্তন আসতে পারে।

কমদামী হোমপড

গত বছর ডব্লিউডব্লিউডিসিতে অ্যাপলের আলোচিত পণ‍্য ছিল স্মার্টস্পিকার হোমপড। সেটার মূল‍্য ছিল ৩৫০ মার্কিন ডলার। দাম কিছুটা বেশি হওয়ার কারণে অনেক ব‍্যবহারকারী হোমপড কিনতে অনীহা দেখিয়েছিল। তাই এবার অ্যাপল হোমপডের একটি ছোট সংস্করণ আনতে পারে। মূল‍্য হতে পারে ২০০ ডলারের নিচে। ধারণা করা হচ্ছে এটি হোমপডের মিনি সংস্করণও হতে পারে।

আইপ‍্যাড প্রো

ধারণা করা হচ্ছে আইপ‍্যাড প্রোয়ের একটি নতুন সংস্করণ উন্মোচন করা হতে পারে ৪ জুন। ডিভাইসটি দেখতে আইফোন ১০ এর মত হতে পারে। বেজেল কম থাকবে, থাকবে না কোন হোম বাটন। এছাড়া অ্যাপল পেন্সিলের নতুন আপডেট আসতে পারে।

 

 

আপনি যদি প্রযুক্তি ভালোবাসেন তাহলে আমার এই পেইজটিতে লাইক দিয়ে রাখতে পারেন। এছাড়া আমার ইউটিউব চ‍্যানেলে সাবক্রাইব করে রাখতে পারেন।

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here