জনপ্রিয় ভিডিও দেখার ওয়েবসাইট ইউটিউবে প্রবেশ করে কোন ভিডিও চালু করতেই হয়ত আপনি একটি ভিডিও বিজ্ঞাপন দেখছেন গত কয়েকদিন ধরে। একটি ভরাট গলায় বলছে, হ্যালো আই অ্যাম মানোজ ভারগাভা ফাউন্ডার অফ ৫ আওয়ার এনার্জি। প্রতিটি ভিডিও চালু করার সময় প্রথমে এই বিজ্ঞাপন চালু হওয়াতে বিরক্ত হচ্ছে অনেক ব্যবহারকারী। প্রতিবার একই বিজ্ঞাপনে অতিষ্ঠও ব্যবহারকারীরা। অনেকেই মনে প্রশ্ন কে এই মানোজ ভারগাভা?

 

মানোজ ভারগাভা যে পরিচয়ে সবচেয়ে বেশি পরিচিত তা হলো তিনি ‘৫ আওয়ার এনার্জি’ নামে একটি পানীয় প্রস্তুতকারক প্রতিষ্ঠানের মালিক। এই প্রতিষ্ঠান থেকে তিনি আয় করেছেন ৪ বিলিয়ন মার্কিন ডলার। বর্তমানে তিনি ‘বিলিয়নিয়ার ইন চেইঞ্জ’ নামক একটি সমাজসেবা মূলক কাজের সাথে যুক্ত। তিনি মনে করে সারা বিশ্বে থাকা বিলিয়নিয়ার যদি সাহায্য করে তাহলে দরিদ্র এবং সমাজের নানা সমস্যা সমাধান করা যাবে সহজেই। ‘বিলিয়ন ইন চেইঞ্জ’য়ের ফান্ডে বিলিয়নিয়ারদের অর্থ অনুদান করার জন্য প্রচারণা চালানো হচ্ছে ইউটিউবের ৩ মিনিট ১৮ সেকেন্ডের এই ভিডিও বিজ্ঞানে। উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী মানোজের ‘৫ আওয়ার এনার্জি’ থেকেই এই ফান্ডে দেয়া হয়ে ৫.৩ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়া ব্যক্তিগত ফান্ড থেকে তিন লাখ মার্কিন ডলার এই ফান্ডে অর্থ দেয় তিনি।

Manoj-Bhargava

যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়া ভারতীয় শীর্ষ ধনী মানোজ ভারগাভায়ের জন্ম ১৯৫৩ সালে। একজন ব্যবসায়ী হিসেবে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সেক্টরে কাজ ও বিনিয়োগ করেছেন। তিনি গড়ে তোলেন ফাইভ আওয়ার এনার্জি। এই প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি তার অর্থ আয়ের পথ সম্প্রসারণ করেন। এনার্জি ড্রিংক বা পানীয় উৎপাদন ও বাজারজাতকরণ তিনি। প্রতিষ্ঠানটি এত লাভবান হয় যে ২০১২ সালে ফোর্বস ম্যাগাজিনে তার নাম ওঠে আসে। যুক্তরাষ্ট্রে শীর্ষ ভারতীয় ধনী হিসেবে তার সম্পত্তি দেখানো হয় ৪ বিলিয়ন মার্কিন ডলার।

সফলতার পাশাপাশি খারাপ সময়ও থাকতে পারে যে কাউও, মানোজের তা হয়েছে। ব্যবসায়িক ধসের মুখে পড়েন তিনি। ১ বছরে তিনি হারান ৭০০ মিলিয়ন মার্কিন ডলার। শেষ পর্যন্ত ২০১৩ সালে এসে তার সম্পত্তি দাঁড়ায় ১.৫ বিলিয়ন মার্কিন ডলার।

তবে এখন তিনি কাজ করে যাচ্ছে কিভাবে দরিদ্র মানুষ ও সমাজের উন্নয়ন করা যায় তা নিয়ে। বিলিয়নিয়ার কাছ থেকে অনুদানগুলো দরিদ্র ও সমাজের উন্নয়নে ব্যবহার করা হবে। আপনি যদি একজন বিলিয়নিয়ার হয়ে থাকেন তাহলে ‘বিলিয়নিয়ার ইন চেইঞ্জ’ ফান্ডে অর্থ অনুদান করতে পারেন!

আপনি যদি ভিডিওটি না দেখে থাকেন তাহলে দেখে নিতে পারেন।
[youtube https://www.youtube.com/watch?v=cbY6sPAdYBc]

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here