গত ১ বছরের বেশি সময় ধরে আমি এমআই ব্যান্ড ২ ব্যবহার করছি। তাই ব্যান্ডের নতুন সংস্করণ কবে আসবে তা নিয়ে অপেক্ষা করছিলাম। শাওমি আমার অপেক্ষার খবর শুনে দেরি করলো না। উন্মোচন করলো শাওমি ব্যান্ড ৩। বৃহস্পতিবার চীনের এক সংবাদ সম্মেলনে শাওমি ব্যান্ড ৩ ছাড়াও অনেক নতুন গ্যাজেটের ঘোষণা দেয়। তার মধ্যে রয়েছে স্মার্টফোন মি৮, ভিআর, স্মার্ট টিভি ও  ওএসের আপডেট।

শাওমি মি ৮ স্মার্টফোন

মি ৮ ফোনটি মিলবে তিনটি সংস্করণে। মি ৮, মি ৮ এক্সপ্লোরার  এডিশন এবং সাশ্রয়ী দামের মি ৮ এসই। মি ৮ ফোনে রয়েছে ৬.১ ইঞ্চি সুপার সুপার অ্যামোলেড ফুল এইচডি ডিসপ্লে। এতে রয়েছে ৮৪৫ কোয়ালকম স্ন্যাপড্রাগন চিপসেট। ৬ গিগাবাইট র‍্যামের পাশাপাশি ফোনটি সর্বোচ্চ ২৫৬ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সংস্করণে পাওয়া যাবে।

ছবি তোলার জন্য পিছনে মিলবে ডুয়েল ১২ মেগাপিক্সেল ক্যামেরা সেটআপ। এছাড়া ওআইএস, ডুয়েল পিক্সেল অটোফোকাস, এআই প্রোটেইট মুড ফিচার রয়েছে। ক্যামেরার রেটিং দেয়ার ওয়েবসাইট ডিএক্সওমার্কের ফোনটি ক্যামেরার স্কোর ১০৪। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে এফ/২.০ অ্যাপাচার সমৃদ্ধ ২০ মেগাপিক্সেল ক্যামেরা।

ফোনটিতে মিলবে ডুয়েল ফ্রিকোয়েন্সি জিপিএস সুবিধা রয়েছে। যা এল১ ও এল৫ ব্যান্ড সাপোর্ট করবে। ফলে দ্রুত সঠিক নেভিগেশান পাওয়া যাবে।

পড়তে পারেন: ১০ হাজার টাকার সেরা স্মার্টফোন যেগুলো

শাওমি মি ৮

মি ৮ এক্সপ্লোরার এডিশনের কনফিগারেশন অনেকটা মি ৮ এর মতই। তবে এতে বাড়তি কিছু সুবিধা রয়েছে। ফোনটি উল্লেখ্যযোগ ফিচার হল স্বচ্চ গ্লাস ব্যাক প্যানেল। ফলে ফোনের পিছনে যন্ত্রাংশ দেখা যাবে। এছাড়া রয়েছে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও থ্রিডি ফেস আনলক সুবিধা। মি ৮ এসই ফোনে রয়েছে ৫.৮ ইঞ্চি ডিসপ্লে। প্রসেসর হিসেবে আছে নতুন কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭১০ চিপসেট।

৬ জিবি র‍্যাম ও ৬৪ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সমৃদ্ধ শাওমি মি ৮ এর মূল্য ৪২১ মার্কিন ডলার।  ১২৮ ও ২৫৬ ইন্টারনাল স্টোরেজের মূল্য যথাক্রমে ৪৬৮ ও ৫১৫ মার্কিন ডলার। মি ৮ এক্সপ্লোরার এডিশনের মূল্য ৫৭৭ মার্কিন ডলার। চীনের বাজারে ৬ জুন থেকে বিক্রি শুরু হবে ডিভাইসটির।

শাওমি মি ব্যান্ড ৩

এমআই ব্যান্ড ৩  ডিজাইন দেখতে অনেকটা এমআই ব্যান্ড ২ এর মত। তবে এতে রয়েছে ওএলইডি ডিসপ্লে। ডিসপ্লের সাইজ ০.৭৮ ইঞ্চি। শাওমির পক্ষ থেকে বলা হয়েছে, এই ব্যান্ডটি দিয়ে ম্যাসেজ দেখা ও কল রিসিভ করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

পূর্বে এমআই ব্যান্ড ২-তে ফোন কল দেখার গেলেও রিভিস করা ও ম্যাসেজ দেখার সুবিধা ছিল না। ব্যান্ড ২ মত এতে ডিসপ্লে নিচে রয়েছে ফিজিক্যাল বাটন। যা দিয়ে ডিভাইসটি নিয়ন্ত্রণ করা যাবে।

ডিভাইসটি একবার সম্পূর্ণ চার্জে টানা ২০ দিন  ব্যাকআপ সুবিধা দিতে। এছাড়া রয়েছে পানিরোধক সুবিধা। ফলে ৫০ মিটার পানির নিচেও ব্যবহার করা এটি। এছাড়া হার্ট রেইট সেন্সর, ব্লুটুথ ৪.২, ভাইব্রেশন ইত্যাদি ফিচার রয়েছে।

কালো, লাল ও নীল রঙে পাওয়া যাবে ব্যান্ড ৩। মূল্য নির্ধারণ করা হয়েছে ২৬ মার্কিন ডলার বা ২ হাজার ১৯০ টাকা।

পূর্বে আমার ইউটিউব চ্যানেলে হুয়াওয়ে কালার ব্যান্ড এ২ এর ভিডিও রিভিউটি দেখে নিতে পারেন।

 

শাওমি মিইউআই ১০

নতুন ডিভাইসের পাশাপাশি আসছে শাওমির নতুন অপারেটিং সিস্টেম এমআইইউআই ১০। প্রায় সকল নতুন পুরাতন শাওমি ফোন পেতে যাচ্ছে এই আপডেট।

নতুন করে ঢেলে সাজানো হয়েছে অ্যাপ সুইচার। পাশাপাশি দুটি কলামে দেখা যাবে চালু থাকা সকল অ্যাপ। একসঙ্গে সর্বোচ্চ ৬টি অ্যাপ প্রিভিউ ডিসপ্লেতে দেখা যাবে। অ্যাপ প্রিভিউর ওপর সোয়াইপ করে তা বন্ধ করা যাবে, ট্যাপ করে ধরে রেখে পাওয়া যাবে অন্যান্য অপশন। শাওমির দাবী, নতুন ফুলভিউ ডিসপ্লের সর্বোচ্চ ব্যবহারের জন্য এটি প্রয়োজনীয়।

এআই প্রযুক্তি ব্য়বহারে গুরত্ব দেয়া হয়েছে। কোন অ্যাপ কখন ব্যবহার হয়ে থাকে, তার ওপর খেয়াল রেখে নিজ থেকেই সেগুলো চালু করার জন্য প্রস্তুত থাকবে ডিভাইস, অ্য়াপ লোড হবে কোনও লোডিং টাইম ছাড়াই।

এখানেই কৃত্রিম বুদ্ধিমত্তার কাজ শেষ নয়, এআই ব্যবহার করে পুরাতন সকল ডিভাইসও পাবে পোর্ট্রেইট ছবি তোলার সুবিধা। শুধু ডুয়াল ক্য়ামেরা নয়, সিঙ্গেল ক্যামেরা এমনকি সেলফিতেও পুরাতন ডিভাইসগুলো পোর্ট্রেইট ছবি তুলতে পারবে।

ড্রাইভ করার সময় যাতে ফোনের দিকে নজর দিতে না হয় সেজন্য দেয়া হয়েছে ড্রাইভিং মোড। বেশীরভাগ কাজ যাতে ভয়েস কমান্ড দিয়েই সেরে ফেলা যায় সেদিকে নজর দেয়া হয়েছে।

স্মার্টহোম নিয়ন্ত্রণ সরাসরি এমআইইউআই ১০ ইন্টারফেইস থেকে করা যাবে, লাগবে না আলাদা অ্য়াপ। প্রায় ৬০০ নির্মাতাদের স্মার্টহোম ডিভাইস এর মাধ্যমে নিয়ন্ত্রন করা যাবে।

এছাড়া শাওমি মি ভিআর ও  ৭৪ ইঞ্চি স্মার্ট এলইডি টিভি উন্মোচন করেছে।

 

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here