প্রতি সপ্তাহে প্রযুক্তি দুনিয়াতে কি ঘটে গেল তা নিয়ে নিয়মিত লিখব ভাবছি। এখন থেকে প্রতি শুক্রবার আমার ব্লগে তুলে ধরা হবে সপ্তাহ জুড়ে প্রযুক্তি দুনিয়াতে ঘটে যাওয়া আলোচিত খবরগুলো। চলুন, কথা না বাড়িয়ে ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে প্রযুক্তি দুনিয়ার খবরগুলো দেখে আসি।

সনির ফ্ল‍্যাগশিপে যা থাকছে

স্মার্টফোনের বাজারে খারাপ অবস্থানে থাকলেও ঘুরে দাঁড়াতে চেষ্টা করতে যাচ্ছে সনি। সেই ধারাবাহিকতায় জাপানি প্রযুক্তিপণ‍্য নির্মাতা প্রতিষ্ঠানটি আনতে যাচ্ছে এক্সপেরিয়া এক্সজে২ এবং এক্সজেড২ কমপেক্ট নামে নতুন দুই ফোন। প্রতিষ্ঠানটি চুপ থাকলেও অনলাইনে ফাঁস হয়েছে তথ‍্য।

ফাঁস হওয়া তথ‍্যে জানা যায়, ফ্ল‍্যাগশিপ ফোন দুইটিতে থাকতে পারে স্ন‍্যাপড্রাগন ৮৪৫ চিপসেটের প্রসেসর। ৪ গিগাবাইট র‍্যামের পাশাপাশি মিলবে ৬৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে থাকবে ফুলভিউ ডিসপ্লে, যা হবে ১৮:৯ রেশিও সমৃদ্ধ। এতে থাকবে না ৩.৫ এমএম হেডফোন জ‍্যাক।

পূর্বে ফাঁস হওয়া ছবিতে দেখা যায়, ফোনটির ডান পাশে রয়েছে  ভলিউম আপ, ডাউন এবং ক‍্যামেরা বাটন। বাম পাশে রয়েছে পাওয়া বাটন। এক্সপেরিয়া এক্সজেড২ ও এক্সজেড২ কমপেক্ট মডেলটির দুইটি ডিসপ্লে সাইজ যথাক্রমে ৫.৭ এবং ৫.৯ ইঞ্চি হতে পারে। ডিসপ্লেতে থাকতে পারে গরিলা গ্লাস প্রযুক্তি।ফোনটির পিছনে থাকতে পারে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

ধারণা করা হচ্ছে, এক্সপেরিয়া এক্সজেড২ এর মূল‍্য হতে পারে ৯৮৭ মার্কিন ডলার।আর এক্সেপেরিয়া এক্সজেড২ কমপেক্ট এর মূল‍্য হতে পারে ৭৪০মার্কিন ডলার।

উদ্ভাবনীতে অ্যাপলই শীর্ষে

 

উদ্ভাবনী পরিকল্পনায় ‘মোস্ট ইনোভেটিভ কোম্পানি’র তালিকায় প্রথম স্থানে রয়েছে অ্যাপল। ৩৬টি বিভাগে বিশ্বজুড়ে ৩৫০টি সংস্থাকে নিয়ে সমীক্ষা চালিয়ে মঙ্গলবার মার্কিন বিজনেস ম্যাগাজিন ‘ফাস্ট কোম্পানি’ মোস্ট ইনোভেটিভ কোম্পানির একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় বিশ্বের ৫০টি সংস্থা জায়গা করে নিয়েছে। আর তাতেই এক নম্বরে আছে অ্যাপল।

মোবাইলে লিখতে নতুন কিবোর্ড ‘একুশে বাংলা’

স্মার্টফোনে সহজে ও দ্রুত বাংলা লেখার জন্য উন্মোচন হয়েছে ‘একুশে বাংলা কিবোর্ড’। ব‍্যবহারকারীরা কোন বাংলা শব্দের প্রথম অক্ষর লিখলেই কিবোর্ডটিতে সম্ভাব্য শব্দগুলো প্রদর্শিত হবে। সেখান থেকে শব্দ নির্বাচন করে দ্রুত বাংলায় টাইপ করা যাবে এই কিবোর্ডে।

সম্প্রতি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) কিবোর্ডটির উদ্বোধন করেন শিক্ষাবিদ, প্রযুক্তিবিদ এবং লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তীর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের একটি দল এ কিবোর্ড তৈরি করেন।

স্মার্টফোনের বাংলা লিখতে গিয়ে অনেকেই ইংরেজি শব্দের ব‍্যবহার বেশি করেন। তবে এই কিবোর্ডের সাহায‍্যে ফোনের বাংলা লেখার সমাধান হবে বলে মনে করেন মুহম্মদ জাফর ইকবাল।

কিবোর্ডটির ইউজার ইন্টারফেইস ভাষা আন্দোলনকে কেন্দ্র করে বানানো হয়েছে। কিবোর্ড অ‍্যাপের ‘কি-বোর্ড সক্রিয় করুন’ অপশন থেকে কিবোর্ডটি চালু করা যাবে। অ্যাপে থাকা ‘লেখালেখি’ অপশনে ক্লিক করেও লেখা যাবে।কিবোর্ডের আরেকটি চমৎকার ফিচার হলো সোয়াইপ। যার সাহায্যে মাত্র একটি আঙুল দিয়ে কিবোর্ড স্পর্শ করে লিখতে পারবেন ব‍্যবহারকারীরা। এ ছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা থাকায় অ্যাপটিতে ব‍্যবহারকারীদের সম্ভাব্য শব্দগুলো সম্পর্কে পরামর্শ পাওয়া যাবে।

৪.৬ রেটিং প্রাপ্ত অ্যাপটি ইতোমধ‍্যে ৫ হাজারের অধিক ডাউনলোড হয়েছে। এই ঠিকানা থেকে বিনামূল‍্যে ডাউনলোড করে ব‍্যবহার করা যাবে কিবোর্ড অ্যাপটি।

আইফোনের ঝামেলায় সমাধান

ফ্রিল্যান্সারদের জন্য কার্ড চালু

দেশে ‘স্বাধীন’ নামে একটি ফ্রিল্যান্সার কার্ড চালু করা হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ব্যাংক এশিয়া, মাস্টারকার্ড ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার সার্ভিসেসের (বেসিস) সহযোগিতায় কার্ডটি চালু করা হয়।

বর্তমানে বাংলাদেশে প্রায় সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার রয়েছেন। এর মধ্যে পাঁচ লাখ ফ্রিল্যান্সার কাজ করছেন মাসিক আয়ের ভিত্তিতে। ফ্রিল্যান্সাররা কার্ডটির মাধ্যমে সরাসরি তাদের আন্তর্জাতিক নিয়োগদাতাদের কাছ থেকে অর্থ গ্রহণ করতে পারবেন  এবং আয়ের ৭০ শতাংশ পর্যন্ত মার্কিন ডলারে রাখতে পারবেন।

খবরের সোর্স: টেক শহর ডটকম 

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here