প্রতি সপ্তাহে প্রযুক্তি দুনিয়াতে কি ঘটে গেল তা নিয়ে নিয়মিত লিখব ভাবছি। এখন থেকে প্রতি শুক্রবার আমার ব্লগে তুলে ধরা হবে সপ্তাহ জুড়ে প্রযুক্তি দুনিয়াতে ঘটে যাওয়া আলোচিত খবরগুলো। চলুন, কথা না বাড়িয়ে ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে প্রযুক্তি দুনিয়ার খবরগুলো দেখে আসি।

ফোরজির যুগে প্রবেশ

দেশে চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক বা ফোরজি চালু হচ্ছে ১৯ ফেব্রুয়ারি। সেদিনই ফোরজি সেবার লাইসেন্স হস্তান্তর করা হবে এবং ওই দিনই সেবা শুরু হবে।

এর আগে ২০ ফেব্রুয়ারি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন চারটি অপারেটরকে চতুর্থ প্রজন্মের মোবাইল প্রযুক্তি সেবার লাইসেন্স হস্তান্তর করার পরিকল্পনা করলেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানের নিরাপত্তার কারণে ওই সন্ধ্যার অনুষ্ঠান একদিন এগিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

এর আগে মঙ্গলবার দুপুরে স্পেকট্রাম নিলামের পরে তিনি জানান, ২০ ফেব্রুয়ারি তারা লাইসেন্স দেবেন। কিন্তু বিকেলেই সেই তারিখ একদিন এগিয়ে আনা হয়। ওই দিন সন্ধ্যায় গ্রামীণফোন, রবি, বাংলালিংক এবং টেলিটককে এক অনুষ্ঠানের মাধ্যমে বহুল প্রতিক্ষিত এই লাইসেন্স হস্তান্তর করা হবে। আর ওই দিনই বড় তিন অপারেটর সেবা কার্যক্রম শুরু করবে বলেও জানায় তারা। বর্তমানে কার্যক্রম পরিচালনা করা চার অপারেটর ফোরজি লাইসেন্স পাওয়ার সব যোগ্যতা পূরণ করেছে এবং লাইসেন্স ফি ১০ কোটি টাকা দেওয়া সাপেক্ষে তাদেরকে চতুর্থ প্রজন্মের লাইসেন্স দেওয়া হবে বলে জানিয়েছেন বিটিআরসি চেয়ারম্যান।

 

স্মার্টস্পিকার আনতে যাচ্ছে ফেইসবুক

অ্যামাজন, গুগল বা অ্যাপলের সাথে পাল্লা দিয়ে ফেইসবুক আনতে যাচ্ছে স্মার্টস্পিকার। তবে এই খাতে প্রতিষ্ঠানটি কতটুকু সফল হবে তা নিয়ে যথেষ্ট সহেন্দ আছে। পূর্বে স্মার্টফোন এনেছিল ফেইসবুক, কিন্তু বাজার ধরতে ব‍্যর্থ হয় তা।

তবে ফেইসবুক স্মার্টস্পিকার আনার সম্পর্কে অফিসিয়ালভাবে এখনো বিস্তারিত না জানালেও কিছু সংবাদ মাধ‍‍্যম বিষয়টি নিয়ে তথ‍্য প্রকাশ হয়েছে। সেখানে ধারণা করা হচ্ছে জুলাইয়ের শুরুতে ডিভাইসটি বাজারে পাওয়া যাবে।

ফেইসবুক স্মার্ট স্পিকার দুটির কোডনেম হলো ফিওনা ও আলোহা। এর মধ্যে একটির কনফিগারেশন বেশ উন্নত মানের হবে। ধারণা করা হচ্ছে, স্মার্টস্পিকারগুলো ‘পোর্টাল’ নামে বাজারে ছাড়া হবে। দুটি স্পিকারেই থাকবে ১৫ ইঞ্চির চাটস্ক্রিন। সঙ্গে থাকবে ফেশিয়াল রিকগনিশন ও ভয়েস কন্ট্রোল প্রযুক্তি।

ভিডিও চ্যাটিং ও সোশ্যাল মিডিয়া ব্যবহার করা বাদেও ডিভাইসটি দিয়ে গান শোনা যাবে। এতে গানের অফুরন্ত ভাণ্ডার যোগ করতে ইতোমধ্যে মিউজিক কোম্পানি সনি ও ইউনিভার্সালের সঙ্গে চুক্তি করেছে ফেইসবুক।

এএমডির কম দামের প্রসেসর

তুলনা মূলকভাবে কিছুটা কমদামে ভালো পারফরমেন্সের প্রসেসর সুবিধা দিতে এএমডির সুনাম রয়েছে। আমার ডেস্কটপ কম্পিউটারে ২০১২ সাল থেকে চলছে এএমডির প্রসেসরে। এবার গেইমারদের জন‍্য সুখবর নিয়ে আসলো এএমডি। প্রতিষ্ঠানটি কমদামে গেইমিং প্রসেসর এনেছে।

রাইজেন ৫ ২৪০০জি ও রাইজেন ৩ ২২০০জি প্রসেসর দুটিতে দেওয়া হয়েছে রেডিওন ভেগা সিরিজের গ্রাফিক্স। এর মাধ্যমে হাই গ্রাফিক্সে না হলেও সাম্প্রতিক গেইমগুলো খেলা যাবে। সেজন্য খুব বেশি খরচও করতে হবে না। ভেগা গ্রাফিক্সসহ রাইজেন ৩ ২২০০জি প্রসেসরটির মূল্য রাখা হয়েছে মাত্র ৯৯ ডলার বা ৮০০০ থেকে ৮৫০০ টাকা।

এএমডির দাবি, তাদের রাইজেন ৫ ২৪০০জি প্রসেসরটি একাই ইন্টেলের ৮ম প্রজন্মের কোর আই৫ ৮৫০০ প্রসেসর ও এভিডিয়া জিটি ১০৩০ জিপিউর সমকক্ষ গেইমিং পারফরমেন্স দিতে পারবে। অথচ মূল্যের দিক থেকে ইন্টেল এনভিডিয়া প্রসেসর ও জিপিউ যুগলের অর্ধেক এএমডি রাইজেন ৫ ২৪০০জি।
এই প্রসেসরটি সম্পর্কে বিস্তারিত জানতে পারেন এই ঠিকানায় গিয়ে।

এলো শাওমির রেডমি নোট ৫ প্রো

শাওমির সব সময় চেষ্টা সাশ্রয়ী দামে ভালো কনফিগারেশনের ফোন এনে বাজার মাত করা। এই চেষ্টায় ভালোবাসা দিবসের দিনে রেডমি নোট ৫ প্রো নামে নতুন ফোন নিয়ে হাজির হলো শাওমি। এই ফোনটিতে ক‍্যামেরা ও ডিসপ্লের দিকে নজর দেয়া হয়েছে।

ভারতের বাজারে এক সংবাদ সম্মেলনে ডিভাইসটি উন্মোচন করা হয়েছে। এছাড়া রেডমি ৫ প্লাসকেই দেশটির বাজারে রেডমি নোট ৫ নামে বিক্রি শুরুর ঘোষণা দেয়া হয়েছে সংবাদ সম্মেলনে।

তবে সবার আকর্ষণের কেন্দ্র বিন্দু  শাওমি রেডমি নোট ৫ প্রো। ভারতের বাজারে শাওমি রেডমি নোট ৫ প্রোয়ের দাম ধরা হয়েছে ১৪ হাজার রুপি (৪জিবি র‍্যাম) এবং ১৭ হাজার রুপি (৬জিবি র‍্যাম)। বিক্রি শুরু হবে ২২ ফেব্রুয়ারি। তবে বাংলাদেশে এখনো বিক্রি শুরু হয়নি। চলে দেখে নেয়া যাক কি আছে ডিভাইসটিতে।

ওএস: অ্যান্ড্রয়েড ৭.১.২ নোগাট
ডিসপ্লে: ৫.৯ ইঞ্চি, রেজুলেশন ১০৮০×২১৬০ পিক্সেল, ফুলভিউ ডিসপ্লে রেশিও ১৮:৯।
ক্যামেরা: ছবি তোলার জন্য পিছনে ফ্ল্যাশসহ ডুয়েল ১২ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। যা দিয়ে ১০৮০ পিক্সেল ভিডিও রেকর্ড করা যাবে। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে এফ/২.০ অ্যাপারচারের ১০ মেগাপিক্সেল ক্যামেরা ও ফ্ল‍্যাশ।
প্রসেসর: কোয়ালকম স্ন‍্যাপড্রাগন ৬৩৬।
র‍্যাম: ৪ জিবি/৬ গিগাবাইট
ইন্টারনাল মেমোরি : ৩২/৬৪ জিবি
সিম: ডুয়েল সিম
ব্যাটারি: ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার
ওজনঃ ১৮১ গ্রাম

আসছে নকিয়া ১ ও ৭: ফাঁস ছবি

৩,৫,৬ এবং ৮ এর পরে ১ ও ৭ নামে নতুন দু্ইটি ফোন আনতে যাচ্ছে হারিয়ে যাওয়া স্মার্টফোন কোম্পানি নকিয়া। ডিভাইস দুইটি আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে। প্রতিষ্ঠানটি কিছু না জানালেও অনলাইনে ফাঁস হয়েছে ছবি।

 

ফাঁস হওয়া ছবিতে দেখা যায়, নকিয়া ১ এর ডিজাইন রাখা হয়েছে খুব সাদামাটা। সামনে দেওয়া হয়েছে ৪ দশমিক ৫ ইঞ্চি ৭২০পি রেজুলেশনের ডিসপ্লে, পেছনে রয়েছে একটি ক্যামেরা। কোয়াডকোর প্রসেসর ও ১ গিগাবাইট র‍্যামের এই ফোন চালানোর জন্য থাকছে অ্যান্ড্রয়েড ওরিও গো অপারেটিং সিস্টেম। ফোনটির মূল্য ৫০ ডলার (৪০০০ থেকে ৫০০০ টাকা) হতে পারে। অ্যান্ড্রয়েড গো অপারেটিং সিস্টেম সমৃদ্ধ ফোনগুলোর মাঝে এটাই সর্বপ্রথম বাজারে আসতে যাচ্ছে।

নকিয়া ৭ প্লাস ফোনটির ব্যাপারে আরও জানা গেছে, ফোনটি গুগল অ্যান্ড্রয়েড ওয়ান অপারেটিং সিস্টেম পাবে। ফোনটির ডুয়াল ক্যামেরার লেন্স তৈরি করছে ক্যামরা নির্মাতা জাইস। দুটি ব্যাক ক্যামেরার একটি ১২ মেগাপিক্সেল ও অন্যটি ১৩ মেগাপিক্সেল রেজুলেশনে ছবি তুলতে পারবে।

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here