টেক জায়ান্ট গুগল আরেক টেক জায়ান্ট অ্যাপলের আইওএসের অ্যাপস্টোর প্লাটফর্মের আদলে ২০১২ সালের মার্চে উম্মুক্ত করেছিল গুগল প্লে। অ্যাপের এই ডিজিটাল বাজার সম্প্রতি ৫ বছর পার করল। এ উপলক্ষ্যে প্রতিষ্ঠানটি ৫ বছর ধরে সবচেয়ে বেশি ডাউনলোড অ্যাপ, গেইম, গান ও বইয়ের তালিকা প্রকাশ করেছে।

গুগল এক ব্লগপোষ্টে জানায়, ৫ বছরের মধ্যে ১৯০টি দেশে ১ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী প্লাটফর্মটি ব্যবহার করেছে। ২ দশমিক ৭ মিলিয়ন অ্যাপের পাশাপাশি গুগল প্লে’তে থাকা ৪০ মিলিয়ন গান, ৫ মিলিয়ন বইসহ চলচ্চিত্র, গেইম ব্যবহারকারী এবং ডেভেলপারদের গুরুত্বপূর্ণ একটি প্লাটফর্মে রুপ নিয়েছে।

গুগলের সবচেয়ে বেশি ডাউনলোড গেইমের তালিকায় শীর্ষে রয়েছে ক্যান্ডি ক্র্যাশ সাগা। এরপর পর্যায়ক্রমে রয়েছে সাবওয়ে সাফারর্স, টেম্পল রান ২, ডিসপিক্যাবল মি এবং ক্ল্যাশ অব ক্ল্যান।

ফেইসবুক ও ফেইসবুক ম্যাসেঞ্জারের পাশাপাশি সেরা অ্যাপ্লিকেশনের তালিকায় রয়েছে পানডোরা রেডিও, ইনস্ট্রাগ্রাম ও স্ন্যাপচ্যাট।

সবচেয়ে বেশি বিক্রিত গানের তালিকায় রয়েছে এড শেরন থিংকিং আউট লাউড, লর্ডের রয়েলস, টেইলর সুইফটের ব্ল্যাংক স্পেস, মার্ক রনসেন এবং ফ্যারেল উইলিয়ামসের হ্যাপি গানটি।

চলচ্চিত্রের তালিকায় শীর্ষ স্থানে রয়েছে দ্য ইন্টারভিউ। এরপর ধারাবাহিকভাবে রয়েছে ফ্রোজেন, ডেডপুল, স্টার ওয়ারস, গার্ডিয়ান অব দ্য গ্যালাক্সি।

বন্ধুদের জানিয়ে দেন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments