মোবাইলে বাংলা লেখার প্রচলন শুরু হয়েছে অনেকদিন। অনলাইনে বাংলায় বাংলা লেখাকে অনুপ্রানিত করতে নানান সময় নানা ধরনের উদ্যোগ নেয়া হয়েছে । মুরাদ টাকলা ফেসবুক পেজ থেকে শুরু করে অনেক ভাল মানের ফ্রি কিবোর্ড এ্যপস, কি হয়নি অনলাইনে বাংলাকে প্রচার করার জন্য। বাংলায় বাংলা লেখাকে প্রচলনের জন্য বাংলা ব্লগ আর ফোরামগুলোর অবদান ও কম নয়। আমি তখন ষষ্ঠ বা সপ্তম শ্রেনীতে পড়তাম, তখন বাবা ব্যবহার করতো Nokia 6230i ফোনটি। বাংলা লেখা না গেলেও বাংলা পড়া যেত এতে। আমি তখন ইন্টারনেটের প্রতি দারুন নেশা। সাইবার ক্যফেতে বসতাম, ২০ টাকা ঘন্টা। অনেকগুলো সাইবার ক্যফে ছিল আমাদের এলাকায়। টিফিনে খেলাধুলা বাদ দিয়ে আমরা ক’জন সাইবার ক্যফেতে বসতাম। তখনো আমার ফেসবুক আইডি ছিল নাহ। নেটে বসতাম, নাটক সিনেমা দেখার জন্য। তারপর একদিন চোখে পড়ে কৌতুকের প্রতি। এই কৌতুক খুজতে গিয়ে আমি খুজে পাই সোণার খনি!! বাংলা ফোরাম :O আহা! তখন আমি কিভাবে বুকমার্ক করতে হয় জানতাম নাহ , ফোরামের লিংকগুলো মাথায় রাখতে হত। সেই ফোরামগুলো ছিল আমার জীবনের টার্নিং পয়েন্ট। সেখান থেকে পরিচয় টেকটিউন্সের সাথে, আর সেই টেক টিউন্স থেকে পরিচয় সেই সব অসাধারন মানুষদের সাথে যারা না থাকলে হয়তো আমার কিছুই জানা হতো নাহ। যাই হোক কথায় কথা বাড়ে! চলেন লাইনে যাই। কথা বলি মোবাইলে বাংলা লেখার কিছু কিবোর্ড নিয়ে।

মোবাইলে বাংলা লেখার সেরা কিবোর্ড কোনটি?

১) Ridmik Keyboard | রিদমিক কিবোর্ড

রিদমিক কিবোর্ড দিয়ে আমার প্রথম এন্ড্রয়েডে বাংলা লিখা শুরু। প্রথম দিকে রিকমিক কিবোর্ডে অনেক লেআউট পাওয়া যেত। তবে UniJoy নাম লেয়াউটের জন্য রিদমিককে প্লে স্টোর থেকে নামিয়ে দেয়া হয় এক সময়। যদিও বেশিরভাগ রিদমিক ব্যবহারকারি ফোনেটিক লে আউট ব্যবহার করেন।

রিদমিক কিবোর্ড বাংলা লেখার জন্য সবথেকে নিরাপদ এ্যপ। এই এ্যপ সম্পর্কে তাদের প্লে স্টোর পেজে লেখা আছেঃ

বাংলা লেখার সবচেয়ে নিরাপদ ও সবচেয়ে বেশি ব্যবহৃত লেখার মাধ্যম রিদ্মিক কীবোর্ড। গত ৮ বছরে রিদ্মিক কীবোর্ড কোন ব্যক্তিগত তথ্য ও ডাটা সংগ্রহ করে নি। আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষার ব্যাপারে আমরা অত্যন্তু মনযোগী ও সচেতন।

রিদমিক কিবোর্ডে বাংলার সাথে সাথে আরবি এবং চাকমা ভাষাও লেখা যায়। বাংলার জন্য রিদমিক বাংলা কিবোর্ডে QWERTY English, অভ্র ফোনেটিক, প্রভাত ( বর্তমানে আমার প্রিয় ) এবং জাতীয় লেয়াউট। এই ফোনে অসাধারন কিছু থিম বিল্ট ইন দেওয়া থাকে, চাইলে আপনি আপনার মন মতো থিম বানিয়েও নিতে পারবেন।

২) Gboard – গুগল কিবোর্ড

এটাকে বেস্ট মোবাইল কিবোর্ড ও বলা যায়! AI এর এতো দারুন ইম্পলিমেন্টেশন আর কোন কিবোর্ডে নেই! ইংরেজিতে লেখার জন্য এর থেকে ভাল কিছু হতে পারে না বলে আমি মনে করি।

Screenshot Image

আইফোন এবং এন্ড্রয়েড দুইটি ভার্সনের জন্যই আছে গুগলের এই কিবোর্ড। শুধু বাংলা বা ইংরেজি ভাষা নয়, বিশ্বের প্রায় সব ভাষায় লিখতে পারে এই কিবোর্ড। গুগলের ডিজাইন প্যটার্ন ফলো করে বানানো তাই দেখতেও বেশ। আপনি কিছুদিন এই কিবোর্ড ব্যবহার করলে আপনার কথা বলার ধরন বুঝে আপনাকে শব্দ সাজেস্ট করবে এই কিবোর্ড । অনেক কম মেমোরি ব্যবহার করে এই কিবোর্ড, তাই অনেক ফাস্ট। এই কিবোর্ডে বিল্ট ইন গুগল সার্চ, GIF সার্চ, ইমোজি সার্চ রয়েছে ।

বর্তমানে এই কিবোর্ডে ১২০ টি ভাষায় লেখা যায়। এই কিবোর্ডে প্রভাত লেআউট নেই বলে আমি রিদমিক ব্যবহার করি। এই কিবোর্ডটি ব্যবহার করা নিরাপদ।

৩) Indic Keyboard – Indic Project

Indic Keyboard আমার দেখা আরেকটি অসাধারন বাংলা লেখার এ্যপ। এই কিবোর্ডটি ওপেন সোর্স হবার ফলে তথ্য নিরাপত্তা নিয়েও সমস্যা নেই। ভারতের প্রায় সবগুলো ভাষা এই কিবোর্ডের মাধ্যমে লেখা যায়। বাংলা লেখার জন্য এতে Probhat, Avro, Inscript, Compact লেয়াউট রয়েছে । এটি মেটারিয়েল ডিজাইনে করা তাই দেখতে বেশ সুন্দর।

 

চলবে…

বন্ধুদের জানিয়ে দেন
5 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments