হাতে স্মার্টফোন নিয়ে বসে আছি তখন মনে হলো একটু ফেইসবুকে দেখি কে কি করলো ? নতুন কোন ম‍্যাসেজ কিংবা নোটিফিকেশন এলো কিনা ? তারপর ফোনে থাকা ফেইসবুক অ‍্যাপটি ক্রল করা শুরু করলে কখন যে ২-৩ ঘন্টা চলে যায় টেরই পাওয়া যায় না। আসলে ফেইসবুক এমন ভাবে অ‍্যালগরিদম সাজিয়েছে যে আমার পছন্দের বিষয়গুলোই বারবার সামনে হাজির হয় এবং আমি যেন এটি নেশার মত ব‍্যবহার করি। এতে ফেইসবুক সফলও হয়েছে। এই ফাঁদে আমিও পা দিয়েছিলাম। কিন্তু ধীরে ধীরে এই ফাঁদ থেকে নিজেকে রক্ষা করেছি।

সময়ের মূল‍্য আসলেই অনেক। ফেইসবুকের পিছনে সময় নষ্ট না করে ব‍্যক্তিগত জীবনটা উপভোগ করা উচিত। জীবনটা তো একটাই। মুহাম্মদ জাফর ইকবার স‍্যারের ইন্টারভিউ নেয়ার সময় স‍্যারকে ফেইসবুক নিয়ে প্রশ্ন করেছিলাম। স‍্যার বলেছিলেন, “মনে রাখবে প্রযুক্তি যেন আমাদের নিয়ন্ত্রণ না করে, আমরা যেন প্রযুক্তিকে নিয়ন্ত্রণ করতে পারি।” আসলেই, ফেইসবুক আমাদের নিয়ন্ত্রণ করে। এই যেমন, অফিস থেকে বাসায় এসে ফেইসবুকে গুতাগুতি করতে করতে কখন যে ২ ঘন্টা চলে যায় আমরা টের পাই না ! কিন্তু এই ২ ঘন্টা সময় পরিবারের সাথে গল্প করা যায়, কোন সুন্দর বই পড়া যায়, স্কিল ডেভেলপমেন্ট করা যায়।

সর্বশেষ কয়েক মাস আমি ফেইসবুক থেকে মোটামোটি দূরে ছিলাম। তবে কাজের প্রয়োজনে ফেইসবুকে আসতে হয়েছে। কিন্তু নেশা পর্যায়ে ছিল না। বিষয়টি নিয়ে ফেইসবুকে স্ট‍্যাটাস দিয়েছিলাম। তখন কয়েকজন জানতে চেয়েছিলো কিভাবে আমি ফেইসবুকের নেশা থেকে নিজেকে মুক্তি করেছি। বিষয়টি নিয়ে লিখব লিখব করেও লেখা হচ্ছিল না। আজকে লিখলাম।

দৈনিক কত ঘন্টা ফেইসবুকে দেই ? 

প্রথম আমি হিসেবে করলাম দৈনিক কত ঘন্টা আমি ফেইসবুকে কাটাই। এর জন‍্য আইফোনের ‘Screen time’ ফিচারটি ব‍্যবহার করেছি। আইফোনের সেটিং অপশন গিয়ে ‘screen time’ অপশনে গিয়ে দেখে নেয়া যাবে কোন অ‍্যাপে কত সময় কাটিয়েছি। অ‍্যান্ড্রয়েডও এই ফিচার রয়েছে। অ‍্যান্ড্রয়েড পাই ব‍্যবহারকারীরা ‘Digital welbering’ অপশনে খুঁজে পাবেন প্রতিদিন আপনি ফেইসবুক কত সময় পার করছেন।

আমি এক সপ্তাহের ডাটা নিয়ে বসলাম। দেখলাম প্রতিদিন গড় প্রায় ৩.২০ ঘন্টা সময় আমি ফেইসবুকে দিচ্ছি। সপ্তাহে যা হয়  ২২.৩ ঘন্টা। মানে প্রায় ১ দিনের কাছাকাছি। ৭ দিনের মধ‍্যে ১ দিন আমি ফেইসবুকে দিয়ে দিচ্ছি। বছরে হিসেবে করলে প্রায় ৪৪ দিন।  অথচ এই সময়টা আমি আমার পছন্দের কিছু কাজ করতে পারি। বুঝতে পারলাম কেন আমার মনে হচ্ছিল সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে।

তাই সিন্ধান্ত নিলাম, আমার মূল‍্যবান সময় প্রয়োজন না হলে আমি মার্ক জাকারবার্গকে দিব না। শুরু করলাম ফেইসবুক আসক্তি কামানো প্রথম ধাপ।

অ‍্যাপ থেকে ফেইসবুক নোটিফিকেশন বন্ধ :

কাজ করছি, হঠাৎ ফোনে টুং করে আওয়াজ হলো। ফোন হাতে নিয়ে দেখলাম ফেইসবুকের নোটিফিকেশন। তখন দ্রুত নোটিফিকেশন চেক করতে গিয়ে দেখি কখন যে ১৫-২০ মিনিট পার হয়ে যায় টের পাই না। তাই সবার আগে ফেইসবুক অ‍্যাপের নোটিফিকেশন বন্ধ করলাম।

কিভাবে আইফোনের ফেইসবুকে অ‍্যাপের নোটিফিকেশন বন্ধ করতে হয় তা তুলে ধরছি।

প্রথমে আইফোনের সেটিং অপশনে যেতে হবে।
তারপর ক্রল করে ‘facebook’ সেটিং অপশনে যেতে হবে।
এরপর ‘notifications’ অপশনে যেতে হবে। সেখান থেকে ‘Allow notifications’ অপশনটির পাশে টিক চিহ্নটি আনচেক করে দিতে হবে।
তাহলে ফেইসবুকে অ‍্যাপ থেকে আর কোন নোটিফিকেশন আসবে না।

অ‍্যান্ড্রয়েড ব‍্যবহারকারীরা যেভাবে ফেইসবুক অ‍্যাপের নোটিফিকেশন বন্ধ করবেন :

প্রথমে অ‍্যান্ড্রয়েডের সেটিংস অপশন যাবে।
তারপর ‘Notifications’ অপশনে যাবেন।
সেখান থেকে  ‘facebook’ অপশনে গিয়ে টিক চিহ্নটি আনচেক করে দিবেন।

আপনি জাস্ট ফেইসবুকের নোটিফিকেশনটা বন্ধ করলে দেখলেন অনেক সময় বেঁচে যাবে। বাড়তি সময়টা নিজের জন‍্য রেখে দিতে পারেন।

ওয়েব ব্রাউজার থেকে লগআউট করা :

দিনের বেশিভাগ সময় আমাকে ওয়েব ব্রাউজারের সাথে কাটাতে হয়। তাই ফেইসবুকের ট‍্যাবটা আনমনে খুলে ফেলি। তখন ফেইসবুকে নিউজ ফিডটা একবার স্ক্রল করি। এতে অনেক নষ্ট হয়। দেখা যায় অযথাই ফেইসবুকের হোম পেইজে ঘুরাঘুরি করছি। তাই ওযেব ব্রাউজার থেকে ফেইসবুকে সব সময় লগআউট করে রাখা। যেন পরের বার ফেইসবুকে ঢুকতে আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হয়। ফলে খুব প্রয়োজন না হলে আলসেমি করে আইডি ও পাসওযার্ড টাইপ করে ঢুঁকি না।

ফেইসবুক ম‍্যাসেজিংয়ের জন‍্য সময় বেঁধে দেয়া:

ফেইসবুকে অনেক গুরুত্বপূর্ণ বার্তা আসে। আবার নেটওয়ার্কিং জন‍্য ফেইসবুক বেশ সহায়ক। তাই ফেইসবুকে একবারে বন্ধ করে দেয়া কোন বুদ্ধিমানের কাজ না। তাই ফেইসবুকে সবার সাথে যোগাযোগ করতে আমি একটি নিদিষ্ট সময়ে ঠিক করে নিয়েছি। টাইমার সেট করে বসি। এবং এই সময়ের পরে প্রয়োজনের বার্তা বা স্ট‍্যাটাস দিয়ে আমি ফেইসবুকে থেকে চলে যাই। এতে করে অতিরিক্তি সময় নষ্ট হওয়ার ভয় নেই। তাই আমরা পরামর্শ থাকবে ফেইসবুকে দিনের একটি নিদিষ্ট সময় যোগাযোগ রক্ষা করতে পারেন। তবে তা যেন অতিরিক্ত না হয়।

ইচ্ছা শক্তি :

যতই ফেইসবুকের আসক্তি কমানোর জন‍্য সূরা কালাম পরেন লাভ হবে না, যদি না ইচ্ছা শক্তি না থাকে। দেখুন আপনাকে বুঝতে হবে সময়টা অনেক মূল‍্যবান যা হারিয়ে গেলে ফিরে পাবেন না। ভাচুঁয়াল জীবন থেকে একটু বাস্তব‍ জীবনে সামাজিক হলে মন্দ কি? সময়টা বাস্তব‍ জীবনকে দেন। ভাঁচুয়াল জীবনে নয়। দেখবেন জীবনের অনেক ডিপ্রেশন কিংবা হতাশা কেটে যাবে।

 

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here