বিশ্ববিদ‍্যালয়ের জীবন শেষ করে কর্মজীবনে ব‍্যস্ত সময় কাটছে আপনার। বিশ্ববিদ‍্যালয়ে অ্যালামনাইরা কে কোথায় আছেন, কি করছেন, কে কি গবেষনা বা উদ‍্যোগ নিয়ে কাজ করছেন এই সম্পর্কে জানতে চান। অ্যালামনাইদের নেটওয়ার্কটা হয়ত আপনার কাজে বাড়তি ভ‍্যালু যুক্ত করতে পারে। কিন্তু সবার সম্পর্কে না জানা ও যোগাযোগের বিরতির জন‍্য সেই সুযোগ হচ্ছে না।

তবে গ্র্যাজুয়েট নেটওয়ার্ক প্লাটফর্মের(www.gradnet.io) মাধ‍্যমে সহজেই যুক্ত থাকতে পারবেন অ্যালামনাইদের সাথে। একত্রে মিলে দেশ, বিশ্ববিদ‍্যালয়, স্কুল-কলেজের উন্নয়ন বা আর্থিকভাবে বিভিন্ন প্রয়োজনে সহযোগিতা করতে পারবেন। জানা যাবে কে কোথায় আছেন, কে কি করছেন এবং কিভাবে নেটওয়ার্কটা কাজে লাগিয়ে মহৎ কোন কাজ করে সমাজের এবং আপনার প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন করা যায় ।

গ্র্যাজুয়েট নেটওয়ার্ক প্লার্টফর্মটি তৈরি করেছেন দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান টেকনেক্সট লিমিটেড। প্রতিষ্ঠানটি কো-ফাউন্ডার ও ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ রিজওয়ানুল হক বলেন, বছরে শুধু মাত্র রিইউনিয়নে অ‍্যালামনাই সদস‍্যের সাক্ষাৎ হয়। এই মেধাবী প্রাক্তন ছাত্র-ছাত্রীদের শিক্ষা-প্রতিষ্ঠানের উন্নতি সাধনে কাজ বা একত্রে মিলে কোন ভালো কাজ হচ্ছে না শুধু মাত্র নিয়মিত যোগযোগ ও সঠিক প্লার্টফর্মের অভাবে। সেই অভাব দূর করতে গ্র্যাজুয়েট নেটওয়ার্ক তৈরি করা হয়েছে ।

গ্র্যাজুয়েট নেটওয়ার্ক প্লাটফর্মে অ্যালামনাইদের নিজস্ব প্রোফাইল খোলার সুবিধা রয়েছে। চাইলে একে অন‍্যের সাথে যোগাযোগ করতে পারবেন। রয়েছে ইভেন্ট ম‍্যানেজমেন্ট,ফান্ডরেইজ করা, মেম্বারশিপ ফি কালেক্ট করা, জব সার্চ এমন কি সিভি তৈরির সুবিধা।

ইতোমধ‍্যে ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর নৃতত্ব বিভাগ, নর্থইষ্ট মেডিক্যাল কলেজ, গ্রিন ইউনিভার্সি ইইই সহ অনেক বিশ্ববিদ‍্যালয়ের অ‍্যালামনাইরা এবং নন-প্রফিট অর্গানাইজেশন গ্র্যাজুয়েট নেটওয়ার্ক প্লাটফর্মটি ব‍্যবহার করছেন। করোনাকালীন সময়ে ১৭ টি অ‍্যালামনাই অ‍্যাসোসিয়েশনের ৫ হাজারে বেশি সদস‍্য ৫০ লাখ টাকার বেশি ফান্ডরেইজ করেছে প্লাটফর্মটি ব‍্যবহার করে।

গ্র্যাজুয়েট নেটওয়ার্ক সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই ঠিকানায় (https://gradnet.io) গিয়ে।

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here