আইফোন ব‍্যবহারকারীরা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে গিয়ে প্রায়ই বিপদে পরেন। ইউটিউব অ‍্যাপে ‘ডাউনলোড’ নামে একটি অপশন রয়েছে। তবে এই ডাউনলোড বাটনে ক্লিক করে নামানো ভিডিওটি শুধু মাত্র ইউটিউব অ‍্যাপেই দেখা যাবে। চাইলেই অফলাইনে ভিডিওটি শেয়ার করে অন্য ডিভাইসে নেয়া যাবে না। তবে চিন্তার কোনো কারণ নেই, এই টিউটোরিয়ালে তুলে ধরা হলো কীভাবে আইফোনে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন।

প্রথমে এই ঠিকানা থেকে ডিম‍্যানেজার অ‍্যাপটি আইফোনে ইন্সটল করতে হবে।

তারপর অ‍্যাপটি চালু করার পরে উপরের ‘Search or enter website name’ অপশনে www.QDownloader.net লিখতে হবে। এরপর অনলাইন ভিডিও ডাউনলোডের একটি সাইট প্রদর্শিত হবে।

এবার ইউটিউব থেকে যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিওর ইউআরএল লিংকটি কপি করে ‘Enter the video link’ অপশনে পেস্ট করে ‘Download’ বাটনে ক্লিক করতে হবে।

তারপর পেইজটি লোড নিলে স্ক্রল করে নিচের দিকে যেতে হবে। ভিডিওটি কোন ফরম্যাট ও রেজুলেশনে ডাউনলোড করতে চান সেই তথ‍্যও প্রদর্শিত হবে। সেখানে রেজুলেশনের পাশে থাকা ডাউনলোড বাটনটিতে ক্লিক করতে হবে।

এরপর একটি ‘videoplayback’ নামে পপআপ স্ক্রিন দেখা যাবে। সেখান থেকে ‘download’ বাটনে ক্লিক করতে হবে।

আরো পড়তে পারেন: অ্যাপলের আইওএস ১২ তে যা যা আছে?

এতে ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে। ডাউনলোডের পর ফাইলটি দেখতে ডিম‍্যানেজার অ্যাপের নিচে থাকা ‘download’ অপশনে যেতে হবে। সেখানে ডাউনলোড করা ভিডিওটি দেখা যাবে।

ডাউনলোড করা ভিডিওর ডান পাশে থাকা থাকা আইকনটি ট‍্যাপ করে ধরে রাখলে আরেকটি পপআপ দেখা যাবে। সেখান থেকে ‘open in’ অপশনটি চাপতে হবে। তারপর ‘save video’ বাটনে ক্লিক করতে হবে। তাহলে ভিডিওটি আইফোনের ক‍্যামেরা রোল অ‍্যাপে সংরক্ষণ হবে এবং সেখান থেকে যে কোনো সময়ে তা অফলাইনে দেখা যাবে।

এই প্রক্রিয়ায় অ‍্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম চালিত সকাল ডিভাইস থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করা যাবে। তবে বলে রাখা ভালো যে, এই পদ্ধতিতে ডাউনলোডের সময় ডিম‍্যানেজার অ্যাপের বিজ্ঞাপন প্রদর্শিত হবে। যা অনেকেই কাছে বিরক্তিকর মনে হতে পারে।

 

 

 

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here