রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারি। দিনটি সম্পর্কে জানাতে তৈরি হয়েছে অনেক মোবাইল অ্যাপ।

অ্যাপগুলোর মাধ্যমে জানা যাবে ভাষা শহীদের কথা এবং ফোনকে রাঙিনে নেওয়া যাবে একুশের সাজে। এসব নিয়েই একুশের অ্যাপ সম্পর্কে তুলে ধরা হলো।

একুশের ইতিহাস জানতে

এই যে আমরা বাংলা ভাষায় লিখছি, কথা বলছি তা কিন্তু এতোটা সহজে হয়নি। অনেক রক্ত ঝরিয়ে কষ্ট করে অর্জন করতে হয়েছে মায়ের ভাষার অধিকারকে। কিন্তু একুশে ফেব্রুয়ারির ইতিহাস অনেকের অজানা। তাদের জন্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্মার্টফোনে ইতিহাস জানানোর সুযোগ থাকছে।

চাইলে স্মার্টফোনের আমার ‘একুশ’ নামে অ্যাপের সাহায্যে খুব সহজে জানা যাবে মায়ের ভাষা প্রতিষ্ঠার সেই সংগ্রামের ইতিহাস।

অ্যাপটিতে রয়েছে বাংলা ও ইংরেজি ভাষা ব্যবহারের সুবিধা। ভাষা নির্ধারণ করে দিলে সেই ভাষায় একুশের ইতিহার পড়া যাবে। যারা পড়ার চেয়ে শুনতে বেশি পছন্দ করেন তাদের জন্য রয়েছে অডিও সুবিধা।

অডিও আকারে শোনা যাবে রক্তঝরা সেসব দিনের ইতিহাস। চাইলে সাউন্ড বন্ধ করার সুবিধাও রয়েছে। অ্যাপটিতে রয়েছে শেয়ার ফিচার, ফলে অ্যাপটি থেকে যে কোন লেখা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা যাবে। প্লেস্টোরে ৪.৫ রেটিং প্রাপ্ত অ্যাপটি এই ঠিকানা থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

ফোনকে একুশের সাজে রাঙানো

 

apps-ekush-techshohor
ফোনটির একুশের সাজে রাঙাতে চান অনেকেই। তাদের জন্য চমৎকার একটি লাইভ ওয়ালপেপার হলো ‘একুশে লাইভ ওয়ালপেপার’। এই ঠিকানা থেকে বিনামূল্যে ডাউনলোড করে এক ক্লিকই ফোনের ওয়ালপেপারটি পরিবর্তন করে নেয়া যাবে।

এছাড়া এই ঠিকানায় গিয়ে একুশের ওয়ালপেপারের আরেকটি অ্যাপ ডাউনলোড করে নেয়া যাবে।

একুশের বার্তা পাঠানোর অ্যাপ

 

ekushs apps-techshohor

যে কোন দিবস বা বিশেষ দিনে প্রিয় মানুষকে এসএমএস করে জানিয়ে দিতে চায় অনেকেই। শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রিয় মানুষে এসএমএস করতে বার্তা কষ্ট করে টাইপ করতে হবে না। এর জন্য স্মার্টফোন ইন্সটল করে নিতে হবে ‘২১শে ফেব্রুয়ারি, মাতৃভাষা দিবস’ নামক অ্যাপটি।

এই অ্যাপটিতে মাতৃভাষা দিবসের বিভিন্ন এসএমএস রয়েছে। সেগুলো সহজেই কপি করে এসএমএস বা ফেইসবুকে স্ট্যাটাস দেয়া যাবে। এ ছাড়া অ্যাপটিতে রয়েছে একুশের ওয়ালপেপার ও কবিতা। বিনামূল্যে অ্যাপটি এই ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

লেখাটি পূর্বে প্রকাশ হয়েছে টেক শহর ডটকমে।

বন্ধুদের জানিয়ে দেন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments