মনে আছে আপনার গুগল রিডারের কথা? সার্চ জায়ান্টের এ সেবা ব্যবহার করে পছন্দের ওয়েবসাইটে প্রকাশিত লেখা কিংবা পোস্ট আরএসএস ফিডের সাহায্যে সহজেই পড়া যেত।

পছন্দের ওয়েবসাইট নতুন কি পোস্ট প্রকাশিত হলো তা দেখতে কষ্ট করে ইউআরএল টাইপের ঝামেলা থেকে মুক্তি দিয়েছিল এ সেবা। একবার গুগল রিডারে ইউআরএলটি সংরক্ষণ করে রাখলেই হতো।

এত সুবিধার কথা ভেবে অনেকে হয়ত সেবাটি ব্যবহার করার কথা ভাবছেন। তাদের জন্য খারাপ খবর হলো ২০১৩ সালে গুগল রিডার বন্ধ করে দেওয়া হয়। তখন গুগলের কাছে মনে হয়েছিল এটি লাভজনক নয়।

তবে মন খারাপ করতে হবে না। গুগল রিডারের বিকল্প অনেক সেবা রয়েছে। ঠিক তেমনি তিনটি সেবা সর্ম্পকে তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

ফিডলি
যাদের প্রতিদিন বিভিন্ন ওয়েবসাইট বা সংবাদ মাধ্যমে পড়তে হয়, তাদের জন্য চমৎকার প্লাটফর্ম হলো ফিডলি। ওয়েবনির্ভর সেবাটি চাইলে অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ্লিকেশনে উপভোগ করা যাবে।

এটি ব্যবহার করতে প্রথমে একটি আইডি তৈরি করতে হবে। চাইলে গুগলের জিমেইল বা ফেইসবুকের মাধ্যমে ঝামেলা ছাড়াই অ্যাকাউন্ট তৈরি করে নেওয়া যাবে। এতে চাইলে পছন্দের পোস্টটি পরে পড়ার জন্য সংরক্ষণ করে রাখা যাবে।

যে কোনো ওয়েবসাইটের ইউআরএল লিংক যুক্ত করলেই স্বয়ংক্রিয়ভাবে সর্বশেষ পোস্টগুলো দেখাবে। ফিডলি থেকে সরাসরি যে কোনো পোস্ট শেয়ারিং করার সুবিধা রয়েছে।

ডিগ রিডার
এ সেবা ব্যবহার করতে হলেও অ্যাকাউন্ট তৈরি করে নিত হবে। টুইটার, ফেইসবুক ও জিমেইল দিয়ে সহজেই অ্যাকউন্ট করা যাবে।

সুন্দর ও পরিষ্কার ইন্টারফেসের ডিগ রিডার প্রথমে দেখলে মনে হবে গুগল রিডারের মতই। এতে ফিডলির মতোই সবগুলো ফিচার রয়েছে।

চাইলে ক্যাটাগরি তৈরি করে পছন্দের ওয়েবসাইটে পোস্ট করার সুবিধা রয়েছে এতে।

দ্য ওল্ড রিডার
এটির ইন্টারফেস বেশ হালকা পাতলা। উপরে থাকা ‘add a subscription’ অপশনে ক্লিক করে যে কোনো সাইট যুক্ত করা যাবে এতে।

এ প্লাটফর্মের সবচেয়ে অসুবিধা হলো মাঝে মাঝে ফিডের উপরে একটি বিজ্ঞপান প্রদর্শিত হয়। এটি অনেকের কাছে বিরক্তের কারণ হতে পারে। তবে সব মিলিয়ে এটির সহজ ইন্টারফেস পছন্দ হবে ব্যবহারকরীদের।

গুগল রিডারে থাকা সব ফিচারই রয়েছে এতে।

বন্ধুদের জানিয়ে দেন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments