করোনা ভয়ংকর এই সময়ে শুরু হচ্ছে রমজান মাস। এই মাসে মুসলিমরা সবাই ইবাদতে আরো বেশি মনোযোগ থাকেন। ডিজিটাল এই সময়ের ধর্মীয় অনেক কাজের সহযোগী হিসেবে রয়েছে অ‍্যাপ।  অ‍্যাপের মাধ‍্যমে ধর্মী বিভিন্ন না জানা দিকগুলো জানাসহ অনেক কাজ করে নেয়া যায়। তাহলে চালুন তেমন কিছু ধর্মীয় অ‍্যাপ সম্পর্কে তুলে ধরা হলো।

ইসলামের কথা

ধর্মীর নানা বিষয় ও রোজা নিয়ে চমৎকার একটি অ্যাপ হলো ইসলামের কথা। অ্যাপটিতে অন্যতম প্রধান বৈশিষ্ট্য এতে এটির ইউউজার ইন্টারফেস বেশ সুন্দর ও ছিমছাম। অ্যাপটিতে অনেকগুলো ফিচার থাকলে কোন জটিলতা নেই। যে কোন ব্যবহারকারীর কাছে অ্যাপের ফিচারগুলো সহজে বুঝবে।

অ্যাপটি তৈরি করেছে ডিকোড ল্যাব নামে দেশীয় একটি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির প্রধান নিবার্হী সোহাগ মিয়া বলেন, ইসলামের কথা অ্যাপটিতে একজন ধর্মপ্রান মুসলমানদের কথা চিন্তা করে তৈরি করা হয়েছে। কুরআন শরীপ থেকে শুরু করে রোজার সময় সূচি পর্যন্ত রয়েছে অ্যাপটিতে। গুগল প্লে স্টোরে থাকা ধর্মীয় অনেক অ্যাপ বিজ্ঞাপন প্রদর্শিত হয়। যা অনেকে পছন্দ করে না। সে জন্য অ্যাপটিতে কোন বিজ্ঞাপন রাখা হয় নি।

অ্যাপটির হোম পেইজে প্রতিদিনের সাহরী এবং রোজার সময় সময় প্রদর্শিত হবে। রয়েছে সারা মাসের সয়ম সূচী দেখার সুবিধা। রয়েছে অ্যালাম সুবিধা। সাহরীর সময় ঘুম থেকে উঠতে না পারা অসুবিধা কথা চিন্তা করে অ্যাপটিতে অ্যালাম ফিচার রয়েছে। অ্যালাম দিয়ে রাখলে সাহরী ও ইফতারের সময় অ্যালাম দিয়ে ব্যবহারকারীদের জানিয়ে দিবে অ্যাপটি।

ঈদের সময় যাকাত দিতে হয়, তবে কত টাকা বা কি পরিনাম যাকাত দিতে হবে তা নিয়ে বিপাকে পরেন অনেকেই। অ্যাপটিতে রয়েছে যাকাত ক্যালকুলেটর। যা দিয়ে সহজেই হিসেব করে জেনে নেয়া যাবে যাকাতের পরিমান সম্পর্কে। অ্যাপটিতে তসবি নামে একটি ফিচার রয়েছে। সেটি মূলত একটি ডিজিটাল তসবি। ইবাদত করার সময় হিসেব রাখতে এই তসবিটি বিশেষ কাজের।

সঠিক জীবন যাপনের জন্য ধর্মীয় বিধান জানাটা জরুরি। বিধান জানা না থাকলে পরিপূর্ণভাবে ইমান-আকিদা, নামাজ, রোজা, হজ, জাকাত পালন অসম্ভব। তাই ধর্মীয় নিয়মকানুন জানার জন্য কোন প্রশ্ন থাকলে অ্যাপটিতে রয়েছে ইসলামিক প্রশ্ন নামে ফিচার। সেখানে ধর্মী  যে কোন প্রশ্ন করা যাবে। অ্যাপটির সম্পূর্ণ কোরআন শরিফ আরবি ও বাংলায় পড়া যাবে। এছাড়া বিভিন্ন তোয়া মিলবে অ্যাপটিতে।

গুগল প্লেস্টোরে অ্যাপটি রিভিউ ৪.৮। সাইজ ১৩ মেগাবাইট। বিনামূল‍্যে অ্যাপটি এই ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

 

মুসলিমস ডে

ধর্মীর কাজের জন্য আরেকটা দারুন অ্যাপ হলো মুসলিমস ডে। প্রতি দিনের সেহরি ও ইফতারের সময়সূচী দেখাবে অ্যাপটি। বিশ্বের যে কোনো স্থান থেকে অ্যাপটি চালু করলেই ঐ স্থানের ৫ ওয়াক্ত নামাজের সময়, নফল নামাজের সময় ও সাহরি-ইফতারের সময় সকল কিছু হোম পেজেই প্রদর্শিত হবে। ইউজারকে শুধু একবারের জন্য GPS location চালু করতে হবে।

শুধু রমজান নয়, সারা বছরের নামাজের সময় জানা যাবে এই অ্যাপের মাধ্যমে। পাঁচ ওয়াক্ত নামাজ, নফল নামাজ, সাহরি ইফতারের সময় সকল কিছু নির্ভুল ভাবে জানার জন্য এই অ্যাপটি সারা বছরই ব্যবহার করা যাবে।

শুধু নামাজের ওয়াক্তই নয়, প্রতিদিনকার নামাজ পড়ার নিষিদ্ধ সময়গুলো অ্যাপের হোম পেজেই পাওয়া যাবে। সূর্যোদয়, সূর্যাস্ত ও দ্বিপ্রহরের সময় নামাজ পড়া নিষিদ্ধ। সারা বছর ব্যবহার উপযোগি এই অ্যাপে জানা যাবে প্রতিদিনকার নিষিদ্ধ সময়ের সূচী।

দৈনন্দিন জীবনে ব্যবহৃত দুআ ও যিকর ফিচার যুক্ত করা হয়েছে। ফলে এই একটা অ্যাপের মাধ্যমেই ইসলামের বা একজন মুসলিমের মৌলিক যে বিষয়গুলোর আমল প্রয়োজন তার অনেক কিছুই কভার হবে।

ক্বিবলা কম্পাস ফিচারটি ব্যবহার করে সারা বিশ্বের যে কোনো স্থান থেকে ক্বিবলার সঠিক দিক নির্ণয় করা যাবে। ফলে প্রবাসী বাংলাদেশীদের জন্য এটি খুব দারুণ কাজে আসবে।

ইন্টারনেট ছাড়াই প্রতিদিন একটি করে সহীহ হাদীসের নোটিফিকেশন পাওয়া যাবে এপের মাধ্যমে। হাদীসগুলোকে নির্বাচন করা হয়েছে জীবন ঘনিষ্ঠতার বিচারে। অর্থাৎ এমন কিছু হাদীস এখানে যুক্ত করা আছে যেগুলো একজন ব্যবহারকারীর প্রাত্যহিক জীবনের সাথে সরাসরি সম্পৃক্ত।

নোটিফিকশেনগুলো পরবর্তীতেও অ্যাপের মধ্যে পাওয়া যাবে। তাই কোনো নোটিফিকেশন ঠিক ঐ সময়ে দেখা সম্ভব না হলেও পরে দেখে নেয়া যাবে। এছাড়াও ইন্টারনেটের মাধ্যমে অনলাইন নোটিফিকেশন দেয়া হয়। প্রতি হিজরি মাসের চাঁদ দেখা যাওয়ার তথ্য, নফল রোজার তথ্য, ইসলামিক ফাউন্ডেশনের কোনো নির্দেশনা সহ সমসাময়িক বিষয়গুলো নিয়ে নিয়মিত পোস্ট করা হয়।

বিশ্ব নন্দিত ২০ জন ক্বারীর কন্ঠে সম্পূর্ণ কুরঅান তিলাওয়াত শোনা যাবে অ্যাপটির মাধ্যমে। ইন্টারনেট সংযোগের মাধ্যমে কুরআন তিলাওয়াত শোনার এই ফিচারটি ব্যবহারকারীদের কাছে বেশ প্রসংশনীয় হয়েছে।

ডিজিটাল তসবিহ এই অ‍্যাপের অন্যতম ইউনিক ফিচার। এর মাধ্যমে আপনি জিকির এর হিসাব রাখতে পারবেন। তসবিহ স্ক্রীনের উপর প্রতিবার ক্লিকের সংখ্যাটা দেখানো হয়। চাইলে এই সংখ্যা রিসেট করে নেবারও অপশন রয়েছে।

রমজানে বিশেষ খাদ্যাভ্যাস জরুরি আমাদের সুস্থ্যতার জন্যই। যদিও আমরা সাধারণত ইফতারে তেলযুক্ত ভাজাপোড়া খাবারই বেশি খেয়ে থাকি। কী ধরণের খাবার একজন রোজাদারকে সুস্থ্য থেকে রোজা-নামাজ পালনে সাহায্য করবে তার একটা পূর্ণাঙ্গ দিক নির্দেশনা রয়েছে এই এপে। বিশেষ করে ডায়বেটিস রুগি, হার্টের রুগি বা উচ্চ রক্তচাপে আক্রান্ত রুগিদের জন্য কেমন খাবার খাওয়া উচিত এ বিষয়ে বেশ তথ্যপূর্ণ কিছু আর্টিকেল রয়েছে এই অ্যাপে।

রোজা, নামাজ, যাকাত, ফিতরা ইত্যাদি বিষয়ে কুরআন-হাদীসের আলোকে সমৃদ্ধ আর্টিকেল সেকশন এই এপকে করেছে বিশেষ বৈশিষ্ট্যমন্ডিত। বিভিন্ন ইসলামিক স্কলারদের লিখা প্রবন্ধগুলোর এক বিরাট কালেকশন এই এপটি। এছাড়াও রয়েছে অর্থ সহ কুরআনের ছোট ১০টি সূরা, বেশ কিছু হাদীস, মাসআলা-মাসায়েল ও দৈনন্দিন জীবনে ব্যবহৃত বিভিন্ন দোয়া।

গুগল প্লেস্টোরে অ্যাপটি রিভিউ ৪.৯। সাইজ ১০ মেগাবাইট। বিনামূল‍্যে অ্যাপটি এই ঠিকানা থেকে ডাউনলোড করে ব‍্যবহার করা যাবে।

 

ইসলামী লাইভ ওয়ালপেপার

রমজানের এই সময় নিজের স্মার্টফোনে ওয়ালপেপার হিসেবে ধর্মীয় ছবি ব্যবহার করতে চান অনেকেই। ‘ইসলামী লাইভ ওয়ালপেপার’ অ্যাপ্লিকেশনের মাধ্যমে পছন্দসই বিভিন্ন ওয়ালপেপার নামানো যাবে অনায়াসে।

এতে রয়েছে ধর্মীয় বিভিন্ন স্থাপনা, কোরআনের বিভিন্ন আয়াত থেকে শুরু করে নানা ওয়ালপেপার। সব ওয়ালপেপার এইচডি রেজল্যুশনসমৃদ্ধ। চাইলে ব্যবহারকারী রেজল্যুশন অনুযায়ী ওয়ালপেপার ব্যবহার করতে পারবেন। এ ছাড়া রয়েছে লাইভ ওয়ালপেপারও।

অ‍্যাপটি সাইজ ৩.২ মেগাবাইট। গুগল প্লে এর এই ঠিকানা থেকে  বিনামূল‍্যে ডাউনলোড করা যাবে।

অটো সাইলেন্ট অ্যাট প্রেয়ার’স টাইম

ধরুন মসজিদে নামাজ পড়ার সময় হঠাৎ করে বেজে উঠল আপনার স্মার্টফোন। এতে বেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। তবে আপনার ফোনে যদি থাকে ‘অটো সাইলেন্ট প্রেয়ার টাইম’ নামের অ্যাপ্লিকেশনটি, তাহলে নামাজের সময় ফোন সাইলেন্ট করতে ভুলে গেলেও সমস্যা নেই। অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে নামাজের সময় আপনার ফোনটি সাইলেন্ট করে দেবে। চাইলে এক ক্লিকে সাইলেন্ট থেকে ফোনের আগের মুডেও ফিরে যেতে পারবেন। আর নামাজ পড়ার সময় ফোনে আসা কলগুলোর কথাও জানিয়ে দেবে অ্যাপটি। অ্যাপ্লিকেশনটি অফলাইনেও কাজ করে।

২.৩ মেগাবাইটের অ্যাপ্লিকেশনটি বিনামূল্যে গুগল প্লে এর এই ঠিকানা থেকে ডাউনলোড করে ব‍্যবহার করা যাবে।

মুসলিমস গাইড

রমজান মাসে নগরবাসীদের জ্যামের কারণে অনেক সময় ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় কাটাতে হয়। আবার ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার পথেও মহাসড়কে কেটে যায় একটা বড় সময়। চাইলে জ্যামে আটকে থাকার সময় কোরআন শরিফ পড়তে পারেন। এ ছাড়া দূরে ভ্রমণে গেলে নামাজ পড়ার সময় দিক সম্পর্কে অনেকের ধারণা থাকে না। এত সব সমস্যার সমাধান পাওয়া যাবে একটিমাত্র অ্যাপ্লিকেশন ‘মুসলিমস গাইড’-এ।

বাড়তি হিসেবে এই অ্যাপে থাকা ‘ইসলামিক ক্যালেন্ডার’ ফিচারটিতে ইংরেজি ক্যালেন্ডারের পাশাপাশি হিজরি ক্যালেন্ডারের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিনগুলো দেখা যাবে । রমজানের শুরু, হজ, ঈদ ইত্যাদি ধর্মীয় বিশেষ দিনগুলোর সঠিক সময়সূচি জানা যাবে ফিচারটির সাহায্যে।

৮.৯ মেগাবাইটের অ‍্যাপটি রেটিং ৪.৭। ১০ হাজারের বেশি ডাউনলোড হয়েছে। অ‍্যাপটি বিনামূল‍্যে গুগল প্লে এর এই ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

 

মুসলিমস গাইড

রমজান মাসে নগরবাসীদের জ্যামের কারণে অনেক সময় ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় কাটাতে হয়। আবার ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার পথেও মহাসড়কে কেটে যায় একটা বড় সময়। চাইলে জ্যামে আটকে থাকার সময় কোরআন শরিফ পড়তে পারেন। এ ছাড়া দূরে ভ্রমণে গেলে নামাজ পড়ার সময় দিক সম্পর্কে অনেকের ধারণা থাকে না। এত সব সমস্যার সমাধান পাওয়া যাবে একটিমাত্র অ্যাপ্লিকেশন ‘মুসলিমস গাইড’-এ।

বাড়তি হিসেবে এই অ্যাপে থাকা ‘ইসলামিক ক্যালেন্ডার’ ফিচারটিতে ইংরেজি ক্যালেন্ডারের পাশাপাশি হিজরি ক্যালেন্ডারের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিনগুলো দেখা যাবে । রমজানের শুরু, হজ, ঈদ ইত্যাদি ধর্মীয় বিশেষ দিনগুলোর সঠিক সময়সূচি জানা যাবে ফিচারটির সাহায্যে।

৪.৭ রেটিংয়ের অ‍্যাপটি গুগল প্লে এর এই ঠিকানা থেকে বিনামূল‍্যে ডাউনলোড করা যাবে।

 

নামাজ

নামাজের নিয়ম ও গুরুত্বপূর্ণ সুরা নিয়ে অনেকের মধ্যে বিভ্রান্তি কাজ করে। এসব বিভ্রান্তি দূর করতেই তৈরি করা হয়েছে এই অ্যাপ। যাত্রাপথে কিংবা বাসায় বসে সহজে ভুলে যাওয়া সুরাটি যেমন মুখস্থ করা যাবে, তেমনি নিজের ভুলগুলো শুধরে নেওয়া যাবে ‘নামাজ’-এর সাহায্যে।

এতে নামাজের প্রয়োজনীয় সব সুরা বাংলায় দেওয়া আছে। অ্যাপটিতে রয়েছে নামাজের সময় ফরজ, ওয়াজিব ও সুন্নত কাজগুলোর বিস্তারিত তথ্য। সুরাগুলো বিভিন্ন বিভাগ অনুযায়ী সাজানো হয়েছে। ফলে সহজেই খুঁজে পাওয়া যাবে। এটি অফলাইনেও কাজ করবে। বাড়তি সুবিধা হিসেবে অ্যাপটিতে থাকা যেকোনো টেক্সট চাইলে কপিও করা যাবে।

গুগলের প্লেস্টোরে থাকা ২.৩ গিগাবাইটের বিনামূল‍্যে ডাউনলোড করে ব‍্যবহার করা যাবে এই ঠিকানা থেকে।

★ তথ‍্য প্রযুক্তি বা নতুন কোন গ‍্যাজেট সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন থাকলে করুন টেককাল্টের ফেইসবুক গ্রুপে। গ্রুপে জয়েন করতে এখানে ক্লিক করুন

প্রযুক্তি নিযে নিত‍্যনতুন ভিডিও দেখতে সাবক্রাইব করুণ টেক কাল্টের ইউটিউব চ‍্যানেলে

 

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here