এর আগে আমরা জেনে ছিলাম জাভার ইতিহাস সম্পর্কে। এই পর্বে জাভাতে প্রথম প্রোগ্রাম লিখব। প্রোগ্রামটি হবে এমন আপনি একটা টেক্সট লিখবে ‘hello world’। সেটাই জাভা কনসোলে প্রিন্ট করে দেখাবে। তাহলে চলুন শুরু করি জাভাতে নিজের প্রথমে প্রোগ্রাম।

প্রথমে নেটবিন সফটওয়‍্যারটি ইন্সটল করতে হবে। এই ঠিকানায় গিয়ে ইন্সটল করে নিতে পারবেন। যে কোন সাধারণ সফটওয়‍্যারের মতই ইন্সটল প্রক্রিয়া।

এবার নেটবিন চালু করে ‘file’ থেকে ‘new project’ অপশনে ক্লিক করতে হবে। নতুন একটি উইন্ডো চালু হবে।

সেখান থেকে ‘java application’ অপশনটি সিলেক্ট ‘next’ বাটনে ক্লিক করতে হবে। এরপরের উইন্ডোতে প্রজেক্ট নাম দিতে হবে। সেটি আপনার ইচ্ছা মত দিতে পারেন।

তবে শুরু করবেন বড় হাতের অক্ষর দিয়ে। তারপর কোন ফোল্ডারে প্রজেক্টটি সংরক্ষণ করবে তা সিলেক্ট করে দিয়ে ‘finish’ অপশন ক্লিক করতে হবে।

তাহলে জাভা নামে একটি প‍্যাকেজ ওপেন হবে। প‍্যাকেজের আন্ডারে একটি ক্লাস দেখবেন। সেখানে আমরা আমাদের প্রথমে প্রোগ্রামটি লিখব। তাহলে নিন্মের মত একটি পেইজ দেখতে পারেন। সেখানে হালকা রঙের কোডগুলো হলো মন্তব‍্যে বা কমেন্ট। কমেন্ট নিয়ে পরবর্তীতে আলোচনা করবা। আপাততো এগুলো মুছে দিবেন। /** এবং  // দিয়ে সাধারণত কমেন্ট লেখা হয়।

এখানে package helloworld প‍্যাকেজ মানে এটি ফোল্ডার, যার না হলো ‘helloworld’।

একই নামে আরেকটা ক্লাস নেয়া হয়েছে। public class helloworld । এই কোডে ‘class’ শব্দটা একটা কিওয়ার্ড। ক্লাসের আগে লক্ষ‍্য করুন লেখা আছে ‘public’ অথাৎ এটি হলো এক্সেস মোডিফায়ার। এই ক্লাসটি প্রোগ্রামের সবাই ব‍্যবহার করতে পারবে।

public static void main(String[] args) { } হলো একটি মেথড। এই মেথড ভিতরে আমরা কোর্ড লিখব।

এবার আমরা কোড লেখা শুরু করব।

জাভাতে কোন কিছু প্রিন্ট করার প্রয়োজন হলে এই কোডটি ব‍্যবহার করা হয়।

System.out.print(” “);

এখানে ফাস্ট ব‍্যাকেটের মধ‍্যে আপনি যা প্রিন্ট করতে চাচ্ছেন তা লিখতে হবে। আমি লিখতে চাচ্ছি ‘Hello World’ । তাহলে সম্পূর্ন কোডটি হবে এমন।

 

এবার যদি আমরা কোডটি রান করি তাহলে প্রদর্শিত হবে Hello World। কোডটি রান করতে নেটবিনের উপরে থাকা ‘run’ এ ক্লিক করে ‘run projdect’ এ ক্লিক করতে হবে। তাহলে আউটপুট এমন দেখাবে।

এখানে আপনার প্রথম প্রোগ্রাম লিখবেন জাভাতে।

নিজে চেষ্টা করুন:

১. একটি প্রোগ্রাম লিখুন সেটি আউটপুটে আপনার নাম, ফোন নম্বর, মেইল আইডি দেখাবে।

 

★ তথ‍্য প্রযুক্তি বা নতুন কোন গ‍্যাজেট সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন থাকলে করুন টেককাল্টের ফেইসবুক গ্রুপে। গ্রুপে জয়েন করতে এখানে ক্লিক করুন

 প্রযুক্তি নিযে নিত‍্যনতুন ভিডিও দেখতে সাবক্রাইব করুণ টেক কাল্টের ইউটিউব চ‍্যানেলে

 

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here