করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে বেশিরভাগ প্রতিষ্ঠান ‘হোম অফিস বা ওয়ার্ক ফ্রম হোম’ চালু করেছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিচ্ছে অনলাইনে ক্লাস। ঘরে বসে সব কাজ করতে যোগাযোগের অনেক মাধ্যম থাকলেও সেগুলোতে রয়েছে অনেক সীমাবন্ধতা। ধরুন ফেইসবুকের কথা, ফেইসবুকের মাধ্যমে ভিডিও কলিং করা গেলেও ৮ জনের বেশি একত্রে যুক্ত করা যায় না। এছাড়া স্ক্রিনশেয়ার অপশনও নেই।

তাই জুম বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় অনলাইন ভিডিও মিটিং প্লাটফর্ম পরিনত হয়েছে। কিভাবে জুম ব্যবহার করতে হবে তা অনেকেই জানেন না। তাদের জন্য এই লেখায় তুলে ধরব কিভাবে জুম ব্যবহার করতে হবে।

কিভাবে জুমে একাউন্ট খুলব?

জুমে একাউন্ট খুলতে প্রথমে এই ঠিকানায় যেতে হবে।

zoom-video-meeting-techcult

তারপর ওয়েবসাইটের উপরে ডান পাশে থাকে ‘SIGN UP, ITS FREE’ অপশনে ক্লিক করতে হবে।

zoom-video-meeting-techcult

এরপর একাউন্ট খোলার নতুন একটু পেইজ চালু হবে। সেখানে ‘Your work email address’ অপশনে মেইল এড্রেস দিয়ে ‘sign up’ অপশনে ক্লিক করতে হবে। এছাড়া আপনি চাইলে আপনার জিমেইল বা ফেইসবুক একাউন্ট দিয়েও সাইন আপ করতে পারবেন। এর জন্য নিচে থাকা ‘sing in with google’ এবং ‘sign in with facebook’ এই অপশনে ক্লিক করতে হবে।

zoom-video-meeting-techcult

ধরুন আমি নতুন ই-মেইল একাউন্ট দিয়ে সাইনআপ করব , তাই মেইল একাউন্ট দিয়ে সাইন আপ বাটনে ক্লিক করলাম। তাহলে নতুন একটি পেইজ চালু হবে। সেখানে বলা হবে আপনার মেইলে একটি কনফারমেশন লিংক পাঠানো হয়েছে।

যে মেইল দিয়ে জুমের সাইনআপ করেছেন এবার সেই মেইলে যেতে হবে। তারপর দেখবেন জুম থেকে একাউন্ট এক্টিভ করার জন্য একটি মেইল এসেছে। মেইলে ঢুকে ‘Activate account’ অপশনে ক্লিক করতে হবে।

zoom-video-meeting-techcult

তারপর নতুন  একটি পেইজকে নিয়ে যাবে। সেখানে কিছু তথ্য দিতে হবে। আপনার নাম এবং পাসওয়ার্ড।

সেই তথ্যগুলো দিয়ে ‘contiue’ বাটনে ক্লিক করতে হবে।

zoom-video-meeting-techcult

তারপর ‘Invite Your Colleagues’ নামে একটু নতুন পেইজ আসবে। চাইলে কাউকে ইনভাইট করতে পারে। তবে যদি ইনভাইট করতে না চান তাহলে ‘skip this step’ বাটনে ক্লিক করুন।

হয়ে গেল আপনার জুমে একাউন্ট খোলা। এবার Start your test meeting. নতুন একটি পেইজ আসবে। সেখানে ‘start meeting now’ ক্লিক করে মিটিং শুরু করে দিতে পারেন। তবে সরাসরি ব্রাউজার থেকে ভিডিও মিটিং করতে পারবেন না। এর জন্য আপনাকে জুম সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে হবে। start meeting now এ ক্লিক করলেই জুম অ্যাপটি ডাউনলোড হয়ে যাবে। ডাউনলোড হওয়ার করে কয়েক ক্লিক সাধারণ যে কোন সফটওয়্যার ইন্সটলের মতই ইন্সটল করে নিতে হবে জুম ।

কিভাবে জুম ভিডিও মিটিংয়ে জয়েন করবেন?

প্রথম জুম অ্যাপটি কম্পিউটার বা মোবাইল থেকে চালু করবে। তারপর ‘join a meeting’ অপশনে ক্লিক করবেন।

zoom-video-meeting-techcult

তারপর ‘Enter meeting ID or personal link’ অপশনে ক্লিক করবেন। আপনাকে যিনি মিটিংয়ের ইনভাইট পাঠানো হয়েছে সেটার একটু আইডি থাকবে। সেই আইডিটি এখানে দিতে হবে। তারপর join বাটনে ক্লিক করতে হবে।

অনেক সময় মিটিং আইডির সাথে পাসওয়ার্ড দেয়া থাকে। সেক্ষেত্রে পরবতী পেইজে পাসওয়ার্ড দিতে হবে। তারপর দেখবেন আপনি ভিডিও মিটিং এ জয়েন করেছেন।

যেভাবে মিটিং শিডিউল করবেন?

প্রথমে জুম অ্যাপটি চালু করবেন। তারপর অ্যাপের হোম পেইজে দেখতে পারবেন ‘Schedule’ অপশন। এতে ক্লিক করতে হবে। ক্লিক করলে নতুন একটি পেইজে চালু হবে। যেখাবে টপিক অংশে মিটিংএর নাম দিতে হবে। তারপর মিটিংয়ে কতক্ষন চলবে এবং কখন অনুষ্ঠিন হবে তা নির্ধারণ করতে হবে।

zoom-video-meeting-techcult
এরপর মিটিং আইডি এবং পাসওয়ার্ড কি হবে তা নির্ধারণ করে প্রয়োজন মত সেটিংগুলো ঠিক করে নিতে হবে। তারপর ‘schedule’ বাটনে ক্লিক করতে হবে। তাহলে জুমে অনলাইনে মিটিং শিডিউল তৈরি হয়ে যাবে। যাদের সাথে মিটিং আইডিও পাসওয়ার্ড শেয়ার করবেন তারা মিটিংয়ে জয়েন করতে পারবে।

কিভাবে ভিডিও মিটিংয়ে স্ক্রিনশেয়ার করবেন?

অনেক সময় ভিডিও মিটিংয়ের সময় প্রোপোজাল বা স্লাইড দেখানোর প্রয়োজন হয়। এর জন্য জুমে রয়েছে স্ক্রিন শেয়ার অপশন। যখন ভিডিও কলিংয়ে থাকবেন তখন নিচের দিকে স্ক্রিন শেয়ার একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে কম্পিউটারের স্ক্রিন শেয়ার করতে পারবেন।

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here