শখের ম‍্যাকবুকটি চালুর পর হঠাৎ দেখলেন তা আর বুট হচ্ছে না। ডিভাইসটি চালু করলেই প্রশ্নবোধক চিহ্নের একটি ফোল্ডার দেখাচ্ছে। তখন মনে হবে, হয়ত আপনার ম‍্যাকবুক নষ্ট হয়ে গেছে।

তবে ভয়ের কিছু নেই। ম‍্যাকবুক ব‍্যবহারকারীরা এই সমস্যার সম্মুখীন হয়ে থাকতে পারেন। নানা কারণে এমন সমস্যা হতে পারে।

ম‍্যাকওএসের নতুন সংস্করণ ‘হাই সিয়েরা’ ইন্সটল করতে গিয়ে এমন সমস্যা হতে পারে। হাই সিয়েরার ওএসের ফাইলগুলো ঠিকভাবে ডাউনলোড না হলে পরে ইন্সটলের সময় এমন এরর দেখাতে পারে। এছাড়া অনেক সময় ম‍্যাকবুকের ডিস্ক বা ড্রাইভের সমস্যা কারণেও এমন হতে পারে।

তবে এই সমস্যা সমাধানের কিছু কৌশল রয়েছে। এই টিউটোরিয়ালে তুলে ধরা হলো।

রিকোভারি মুড

প্রথমে রিকোভারি মুডে ম্যাকবুকটি চালু করতে হবে। এ জন্য প্রথমে ম্যাকবুকটি পাওয়ার বাটনে ক্লিক করে বন্ধ করতে হবে। তারপর পাওয়ার বাটনে ক্লিক করে ম্যাকবুকটি চালু করতে হবে। যখন ম্যাকবুক স্টার্টের শব্দ হবে তখন ‘command’ এবং ‘R’ বাটনে একত্রে চেপে ধরে রাখতে হবে, যতক্ষণ না পর্যন্ত অ্যাপলের লগো প্রদর্শিত হয়।

macbook-problem-techcult

এরপর ‘startup disk’ অপশনে থেকে ম্যাকবুকের ড্রাইভটি নির্বাচন করে দিতে হবে।

রিপেয়ার ডিস্ক

তারপরেও যদি সমস্যাটি সমাধান না হয় তাহলে ডিস্ক রিপেয়ার করতে হবে। এই কাজটি করতে ম্যাকওএস ইউটিলিটিস উইন্ডোজ থেকে ‘ডিস্ক ইউটিলিটি’ অপশনে যেতে হবে।

তারপর বাম পাশে থাকা ম্যাকবুকের ড্রাইভ নির্বাচন করে উপরে থাকা ‘first aid’ অপশনে ক্লিক করে ‘Run’ বাটনে ক্লিক করতে হবে।

তাহলে ড্রাইভে কোন এরর থাকলে তা রিপেয়ার হয়ে যাবে। এটি করতে ২-৩ মিনিটের মত সময় লাগতে পারে। তবে না নির্ভর করে ড্রাইভে কতটুকু ডেটা রয়েছে সেটার উপর।

এরপর ডানপাশে উপরে থাকা অ্যাপল মেনুতে ক্লিক করে ম্যাকবুকটি রিস্টার্ট দিতে হবে। যদি সমস্যাটা সমাধান হয় তাহলে স্বাভাবিকভাবেই ম্যাকবুক চালু  হবে।  তবে এরপরেও প্রশ্নবোধক ফোল্ডার দেখালে ম্যাকওএস রিইন্সটল করতে হবে।

যেভাবে রিইন্সটল করবেন

‘ম্যাকওএস ইউটিলিটিস উইন্ডোজ’ থেকে উপরের ডান পাশে থাকা ওয়াইফাই আইকনে ক্লিক করে ইন্টারনেট সংযোগ অন করে নিতে হবে।

তারপর ‘reinstall macos’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ম্যাকের হার্ডড্রাইভটি নির্বাচন করে দিতে হবে।

macbook-problem-utilities

পরের ধাপে ওএসটি ইন্সটল হওয়া শুরু করবে। এক্ষেত্রে কত সময় প্রয়োজন হবে তা নির্ভর করবে ইন্টারনেট সংযোগের উপর। ইন্সটল প্রক্রিয়া শেষ হলে ম‍্যাকবুকটি রিস্টার্ট নেবে এবং নতুন ওএস ইন্সটল হয়ে চালু হবে।

এরপর যদি ম‍্যাকবুক চালু হওয়ার পরে প্রশ্নবোধক চিহ্নের ফোল্ডার দেখায় তাহলে দক্ষ ও ভালো কোন সার্ভিস সেন্টারের নিয়ে যেতে পারেন।

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here