বর্তমান বিশ্ব প্রযুক্তিগত ভাবে বহু এগিয়ে গিয়েছে। “ডিজিটাল বাংলাদেশ” গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও এসেছে ডিজিটালের ছোঁয়া। ক্লাস রুম থেকে শুরু করে কপোরেট চাকরির ক্ষেত্রে প্রজেক্ট বা রিপোট উপস্থাপনের প্রয়োজন হয়। এই কাজটি করতে বহুল ব্যবহৃত সফটওয়্যার হলো মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট।

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট হলো সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফটের তৈরিকৃত একটি প্রেজেন্টেশন ডিজাইন তৈরির একটা সফটওয়্যার। যার মাধ্যমে অত্যাধুনিক ভাবে কোন বিষয়কে দর্শকদের সামনে সুন্দরভাবে ফুটিয়ে তোলা যায়।

কোন ধরনের আলোচনা কিংবা লেকচার, ওই বিষয়ক আলোচনা কে আরও বোরিং করে তুলে। পাওয়ার পয়েন্টের প্রেজেন্টেশন মূলত টপিককে আরও আকর্ষণীও করে তুলে। এর ফলে সকলের মনোযোগ ধরে রাখা সম্ভব হয়। এর মাধ্যমে যে কোন ছবি , ভিডিও কিংবা গ্রাফ সংযুক্ত করা যায়। যার ফলে শিক্ষার্থীরা টপিকগুলো আরও স্পষ্টভাবে বুঝতে ও মনে রাখতে পারে।

প্রথমবারের মতো পাওয়ার পয়েন্ট ওপেন করলে নানা ধরনের ফিচারস এবং টুলস আসে। কোনটা রেখে কোনটা শিখবো তা আমাদের খুবই দ্বিধায় ফেলে দেয়। তাই টেক কাল্টে শুরু হচ্ছে মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট নিয়ে নতুন আরেকটা সিরিজ ভিডিও।

এই টিউটোরিয়ালের মাধ্যমে মাইক্রোসফট পাওয়ার পয়েন্টের ব্যবহার আমরা ধাপে ধাপে শিখতে পারবো। আশা করি আপনাদের জন্য টিউটোরিয়ালগুলো খুব লাভজনক হবে।

বর্তমানে চাকরির বাজারে পাওয়ার পয়েন্ট জানা কে দক্ষতা হিসেবে ধরা হয়ে থাকে। এছাড়াও ইউনিভার্সিটিতে প্রতিটি কোর্সে একটি প্রেজেন্টেশন প্রস্তুত করতে মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্ট ব্যবহার করতেই হয়। তাই যারা ইউনিভার্সিটিতে ভর্তি হয়েছেন অথবা ভর্তি হতে যাচ্ছেন কিংবা যারা তাদের দক্ষতা বাড়াতে চান তাদের জন্য আশা করি এই টিউটোরিয়ালগুলো যথেষ্ট ইনফরমেটিভ হবে। সকলের বোঝার সুবিধার জন্য কিছু ইংরেজি শব্দ অনুবাদ না করে ইংরেজি শব্দটি ব্যবহার করা হয়েছে।

এই ছিল নতুন সিরিজ এবং মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট নিয়ে ভূমিকা। ধারাবাহিকভাবে সিরিজ টিউটোরিয়ারটি পাবলিশ হবে। সাথে থাকুন।

 

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here