ফারগাস-ও’-হারে, ফেইসবুক ক্রিয়েটিভ শপের এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক। বাংলাদেশে এসেছিলেন সম্প্রতি। টেকশহরের সঙ্গে ফেইসবুকে তথ্যের নিরাপত্তা,  বাংলাদেশে ফেইসবুকের বাজার, অফিস পরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন তিনি। ইউন্টারভিউটি নিয়েছিলাম ২০১৬ সালের ১০ অক্টোবার।

নতুন ধারার বিজ্ঞাপন কৌশল বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমকেন্দ্রিক বিপণন ও বিজ্ঞাপন ব্যবস্থার রহস্য উন্মোচনে দেশে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে গেলো ডিজিটাল মার্কেটিং সামিট-২০১৬। আর এই সামিটেই অংশ নিতে বাংলাদেশে এসেছিলেন ফেইসবুক ক্রিয়েটিভ শপের এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক ফারগাস-ও’-হারে।

সামিটে মূল প্রবন্ধ উপস্থাপন শেষে বসেন টেকশহরের সঙ্গে। সেখানে ফেইসবুকে ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা, বাংলাদেশে ফেইসবুকের কেমন বাজার, নিজ বিভাগ ও কাজ, বাংলাদেশে ফেইসবুকের অফিস খোলা হবে কিনা ইত্যাদি বিষয় নিয়ে খোলামেলা আলোচনা করেন এই কর্মকর্তা।

তুসিন আহমেদ : দেশে ফেইসবুকের বিজ্ঞাপন বাজার কেমন ?
ফারগাস-ও’-হারে : বাংলাদেশে এখন ১ কোটি ৭০ লাখের অধিক মানুষ ফেইসবুক ব্যবহার করেন। দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে প্রতিনিয়ত। এ হতে সহজেই বোঝা যায় ফেইসবুকের জন্য বাংলাদেশ বড় একটি বাজার। তবে বিজ্ঞাপন খাতে বাংলাদেশে হতে সঠিক কত অর্থ ফেইসবুকের আয় হয় তার সঠিক তথ্য আমার জানা নেই। যদিও এটা বলার অপেক্ষা রাখে না যে, বিজ্ঞাপনের ক্ষেত্রে বাংলদেশে ফেইসবুকের চাহিদা রয়েছে।

তুসিন আহমেদ  : এটিই তো আপনার প্রথম বাংলাদেশে সফর, কেমন লাগাছে এই দেশ?
ফারগাস-ও’-হারে : ভালো লাগছে। এই দেশের সবাই বেশ আন্তরিক।

তুসিন আহমেদ  : বাংলাদেশে ফেইসবুকের অফিস খোলার কোন পরিকল্পনা ?

ফারগাস-ও’-হারে : এখনও এমন কোনো পরিকল্পনা আমার জানামতে নেই, তবে ভবিষ্যতে হয়ত পরিকল্পনা করা হতে পারে। এক্ষেত্রে বাংলাদেশের বাজার যাচাই-বাছাইসহ অনেকগুলো বিষয় রয়েছে।

তুসিন আহমেদ  : এশিয়ার অন্য দেশের তুলনায় বাংলাদেশের অবস্থান কেমন ফেইসবুকে?

ফারগাস-ও’-হারে : ভারত , ভিয়েতনামের মতই বাংলাদেশের মানুষ সোশ্যাল মিডিয়াতে বেশ সক্রিয়। খুব দ্রুতই ব্যবহারকারীও বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন দেশে সাথে মিল রেখে বাংলাদেশে ফ্রি ইন্টারনেট সেবা ও ফেইসবুকের বিনামূল্যে ব্যবহারের সুবিধাও যুক্ত করা হয়েছে।

Fergus-OHare-techshohor

তুসিন আহমেদ : ইন্টারনেট দুনিয়ায় কিছু বির্তক আছে এমন যে, ফেইসবুক বিজ্ঞাপন সংস্থার কাছে ব্যবহারকারীদের তথ্য বিক্রি করছে। এই সম্পর্কে আপনার অভিমত কি?

ফারগাস-ও’-হারে: ফেইসবুকে যেকোনো ব্যবহারকারীর তথ্য নিরাপদ । কোন বিজ্ঞাপন সংস্থাকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিক্রি করা হয় না ।

তুসিন আহমেদ : তাহলে কীভাবে গ্রাহকদের পছন্দ ও প্রয়োজন অনুযায়ী তার ওয়ালে বিজ্ঞাপন প্রদর্শিত হয় ?

ফারগাস-ও’-হারে : আপনার মনে এমন প্রশ্ন জাগতে পারে এটাই স্বাভাবিক যে, ফেইসবুক বিজ্ঞাপনের জন্য টার্গেট গ্রাহকদের কিভাবে নির্বাচন করে থাকে। গ্রাহকরা যেন তাদের প্রয়োজন অনুযায়ী বিজ্ঞাপন দেখতে পারে সে জন্য ফেইসবুকের অ্যালগরিদম এমনভাবে করা যেন কোনো ব্যবহারকারী কী পছন্দ করছে সেগুলো সহজেই বোঝা যায়। উদাহরণ দেই-ধরুন আপনি ল্যাপটপ সংক্রান্ত কোনো পোস্টে লাইক দিচ্ছেন বা ল্যাপটপ বিষয়ক বিভিন্ন গ্রুপে যুক্ত আছেন তখন ফেইসবুক বুঝবে আপনি ল্যাপটপ বিষয়ক পণ্যের প্রচারণার জন্য টার্গেট গ্রাহক। তখন আপনার হোম পেইজে ওই পণ্যের বিজ্ঞাপন প্রদর্শিত করবে। এখানে ব্যবহারকারীর ব্যক্তিগত ইনবক্স পড়ছে না ফেইসবুক। গ্রাহকদের সোশ্যাল এক্টিভিটি দেখেই ফেইসবুকের অ্যালগরিদম কাজ করে।

এক্ষেত্রে উল্লেখ্য যে, হোয়াটসঅ্যাপের পরে ফেইসবুক মেসেঞ্জারেও এনক্রিপশন যুক্ত করা হয়েছে। ফলে ব্যবহারকারীদের ফেইসবুক মেসেজ থাকবে সুরক্ষিত। এতে করে বিশেষ বন্ধুর কিংবা জরুরি কোনো ব্যক্তির সঙ্গে আপনার আলোচনা থাকতে পারে একদম ব্যক্তিগত ।

Fergus O'hare.techshohor                                              ছবি : ফারগাস-ও’-হারে এর ফেইসবুক ওয়াল হতে

তুসিন আহমেদ : ফেইসবুকের হোম পেইজে বিজ্ঞাপন অনেক ব্যবহারকারীদের কাছে বিরক্তের কারণ। ফেইসবুকের কি কোনো বিজ্ঞাপন মুক্ত সংস্করণ উন্মুক্ত করার পরিকল্পনা আছে?

ফারগাস-ও’-হারে : বিজ্ঞাপনমুক্ত কোনো বিশেষ সংস্করণ আনা হবে কিনা এই ব্যাপারে আমার কাছে কোনো তথ্য নেই। তবে ফেইসবুকের বিজ্ঞাপন গ্রাহকরা নিয়ন্ত্রণ করতে পারেন। কেননা যদি হোম পেইজে কোনো বিজ্ঞাপন ব্যবহারকারীদের পছন্দ না হয় তাহলে রিপোর্ট বা এই পণ্যের বিজ্ঞাপন না দেখার জন্য রিপোর্ট করার সুবিধা রয়েছে।

তুসিন আহমেদ  : আপনার কর্মস্থল কোথায় এবং সেখানে কতজন কর্মী কাজ করছে?
ফারগাস-ও’-হারে : আমি কাজ করি ফেইসবুকের সিঙ্গাপুর অফিসে। সেখানে প্রায় ৭৫০ জন কর্মকর্তা কাজ করে থাকে। সিঙ্গাপুর থেকেই জাপান, ভারতসহ এশিয়ার সবগুলো দেশের ফেইসবুকের কার্যক্রম দেখাশুনা করা হয়।

তুসিন আহমেদ : কী কী কাজ সেগুলো ?
ফারগাস-ও’-হারে : আমি মূলত ফেইসবুকের ক্রিয়েটিভ শপ বিভাগে কাজ করি। সেখানে বিভিন্ন মার্কেটার, বিজ্ঞাপন সংস্থা ও এজেন্সির সঙ্গে ফেইসবুকের যোগাযোগ এবং কাজের মাধ্যমে ব্যবহারকারীদের কাছে পৌঁছতে পারে। ক্রিয়েটিভ শপ বিভাগটি আকারে বেশ ছোট। এই বিভাগে কাজ করে ১৬৯ জন কর্মী। এছাড়া বিভিন্ন ক্রিয়েটিভ কনন্টেট ডিজাইনের কাজও করে এই বিভাগটি।

 

এই লেখাটি পূর্বে প্রকাশ হয়েছিল টেকশহর ডটকমে

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here