জাভাস্ক্রিপ্ট ভ্যারিয়েবল কি (what is variable) কিংবা জাভাস্ক্রিপ্ট এ ভ্যারিয়েবল কিভাবে ডিফাইন করতে হয় (how to define variable in javascript) এমন প্রশ্ন আপনার মনে আসবে। জাভাস্ক্রিপ্ট বাংলা টিউটোরিয়ালের এই পর্বে জাভাস্ক্রিপ্টে ভ্যারিয়েবল ব‍্যবহার সম্পর্কে তুলে ধরব। যে কোন প্রোগ্রামিং ভাষার মতই ভ্যারিয়েবল জাভাস্ক্রিপ্টে ব‍্যবহার হয়। যারা ইতোমধ‍্যে সি, সি++ কিংবা  জাভার মত প্রোগ্রাম ভাষার বেসিক ধারণা আছে তারা ইতোমধ‍্যে ভ‍্যারিয়েবল সম্পর্কে জানেন। পূর্বের পর্ব পড়তে ক্লিক করুন।

ভ্যারিয়েবল কি ?(what is variable)

ধরুণ আপনি জীবনে প্রথমবার রান্না গরুর মাংস করবেন বলে ঠিক করলেন। তারপর বাজারে গিয়ে গরুর মাংস কিনলেন। তবে মাংস রান্না করতে মশলার দরকার হয়। আপনি ১ কেজি হলুদ, ২ কেজি মরিচ, ১ কেজি লবন কিনলেন। সব কিছু কেনার পর একটা ব‍্যাগের সব এক সাথে রাখলেন।

বাসার এসে দেখলেন হলুদ, মরিচ, লবন আর মাংস এক সাথে মিশে একাকার। মাংস হয়ত আলাদা করতে পারবেন পানিতে ধুয়ে কিন্তু হলুদ, মরিচ, লবন এগুলো আলাদা করা কঠিন কাজ হয়ে যাবে।

বলুন তো আপনি কি ভুল করেছেন? হ‍্যাঁ আপনি যে ভুলটা করেছেন তা হলো বাজার থেকে কেনার পরে সবগুলো পণ‍্যে একই ব‍্যাগে রেখেছেন। তাই আপনি এই বিপদে পরলেন।

যদি আপনি একটু চালাকি করে প্রতিটি পন‍্যে আলাদা আলাদা ব‍্যাগে রেখে তারপর বড় একটা ব‍্যাগ ঢুকতেন তাহলে আপনাকে এমন ঝামেলায় পড়তে হতো না।

জাভাস্ক্রিপ্ট  রান্না করার সময় যেন এমন ঝামেলায় না পড়তে হয় সে জন‍্য ভ্যারিয়েবল নামক একটি জিনিস রয়েছে। ভ্যারিয়েবল ব‍্যবহার ফলে প্রতিটি তথ‍্য আলাদা এবং সুন্দরভাবে সাজিয়ে রাখা যায়। যখন প্রয়োজন মত সেই তথ‍্য ব‍্যবহার করা যায় সহজে। যদি আরেকটি সহজ ভাষায় ভ্যারিয়েবল কি বলি তাহলে বলা যেতে যাবে, ভ্যারিয়েবল অনেকটা প্রোগ্রামে পাত্রের মত আচরণ করে। সেখানে সুন্দরভাবে তথ‍্য সাজিয়ে রাখা যায়।

 

ভ্যারিয়েবল কিভাবে ডিফাইন করতে হয়?
(how to define variables in javascript) 

ভ্যারিয়েবল ব‍্যবহারের বেশ বেশ কিছু নিয়ম রয়েছে। তার আগে চলুন আমরা একটি ভ‍্যালিয়েবল দেখি। 

var name = ‘ashraful islam Tusin’;

এখানে ashraful islam Tusin একটা স্টিং সেটার ভ‍্যালিয়েবল নাম হলো name । জাভাস্ক্রিপ্টে যে কোন জায়গায় খুব সহজে জাস্ট name-কে কল করে ashraful islam Tusin পাওয়া যাবে।

ভ্যারিয়েবল লেখার কিছু নিয়ম রয়েছে। চলুন একটু দেখি নিয়মগুলো: 

  • ভ্যারিয়েবল এ letters(a-z), digits(0-9), underscores(_), and dollar signs($) এই চারটি জিনিস ব‍্যবহার করতে পারেন।
  • ভ্যারিয়েবল এর নাম ডিজিট বা নম্বর দিয়ে শুরু করা যাবে না। তবে মাঝে কিংবা শেষে ডিজিট ব‍্যবহার করা যাবে। উদাহরণ – var 7name = ‘ashraful islam Tusin’; এখানে লক্ষ‍্য করুন ভ‍্যালিয়েবল শুরু হয়েছে ‘7’ দিয়ে এভাবে লেখা যাবে না। তবে ডিজিট পিছনে বা মাঝে এভাবে লেখা যাবে var name7 = ‘ashraful islam Tusin’;
  • ভ্যারিয়েবল নামের মধ‍্যে স্পেস বা ফাঁকা রাখা যাবে না।
  • ভ্যারিয়েবল এর নামে কোন কিওয়ার্ড ব‍্যবহার করা যাবে।
  • ভেরিয়েবলের নাম কেজ সেন্সিটিভ তাই এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। যেমন A এবং a এক নয়।
  • ভেরিয়েবলের নামের মাঝে কোন চিহ্ন যেমন – কমা, ফুলস্টপ ব্যবহার করা যাবে না।
  • ভেরিয়েবলের নাম হিসেবে জাভাস্ক্রিপ্টের সংরক্ষিত শব্দ বা Reserved Word গুলো ব্যবহার করা যাবে না।
  • চাইলে একসাথে একাধিক ভ‍্যালিয়েবল লেখা যায়। তবে সেক্ষেত্রে প্রতিটি ভ‍্যালিয়েবলের পরে কমা দিতে হবে। উদাহরণ: var name, age, location;

ক্যামেলকেস ফরম্যাট: বেশিভাগ ডেভেলপার জাভাস্ক্রিপ্ট লেখার সময় ক‍্যামেলকেস ফরম‍্যাট বেশি ব‍্যবহার করে।  একে কনভেশনাল ফরম্যাটও বলে। জাভাস্ক্রিপ্ট এ ক্যামেলকেস ইউজ করা একটা কনভেনশন।  কারণ সব ল্যাঙ্গুয়েজেরই নিজস্ব কনভেনশন আছে। জাভাস্ক্রিপ্ট এর কনভেনশন ক্যামেলকেস ফরম্যাট। উদারণ: var MyName =’ashraful islam tusin’;

বন্ধুদের জানিয়ে দেন
0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments