প্রতিসপ্তাহে প্রযুক্তি দুনিয়াতে অনেক ঘটনা ঘটে থাকে। কিন্তু সময়ের অভাবে আমাদের সেই খবরগুলো জানা বা পড়া হয়না। তাই সপ্তাহের আলোচিত খবরগুলো জানাতে টেককাল্টের নতুন সিরিজ টেকশাউট। এটি টেকশাউটের তৃতীয় পর্ব। জানুযারী মাসের শেষ ৭ দিনে ঘটে যাওয়া প্রযুক্তি দুনিয়ার উল্লেখ্যযোগ্য খবরগুলো তুলা ধরা হয়েছে।

 

করোনার ভ্যাকসিন তৈরিতে ১৪.৪ মিলিয়ন ডলার দিয়েছেন জ্যাক মা

বিশ্বজুড়ে এখন আতঙ্কের নাম করোনাভাইরাস। ভাইরাসটি ছড়ানোর পর চীনে তার প্রতিষেধক বা ভ্যাকসিন তৈরির চেষ্টা চালাচ্ছে বিজ্ঞানী-চিকিৎসকরা। করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে চীনের বিজ্ঞানীদের সহায়তার জন্য ১০০ মিলিয়ন ইয়ান বা ১৪ দশমিক ৪ মিলিয়ন ডলার দেবার কথা জানিয়েছেন জ্যাক মা।

চীনে ফেইসবুক, অ্যাপল ও গুগলের অফিস
প্রায় সব প্রযুক্তি কোম্পানিরই শাখা অফিস রয়েছে চীনে। এসব অফিসের বেশিরভাগই বন্ধ ঘোষণা করা হয়েছে। ব্যবসায়িক কাজে চীনে ভ্রমণের উপরেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।
চীনে, হংকং ও তাইওয়ানে গুগলের ৩টি অফিস রয়েছে। সেগুলো এখন বন্ধ রয়েছে। চীন থেকে ছুটি কাটিয়ে ফেরত আসা কর্মীদেরকেও ২ সপ্তাহের জন্য বাড়ি থেকে কাজ করার নির্দেশ দিয়েছে গুগল। একই পথ অনুসরণ করছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেইসবুক ও সফট জায়ান্ট মাইক্রোসফট।

আইবিএমের নতুন সিইও অরবিন্দ কৃষ্ণ

কম্পিউটার হার্ডওয়্যার নির্মাতা কোম্পানি আইবিএমের সিইও জিনি রমেটি (৬২) পদত্যাগ করেছেন। তার বদলে সিইও হিসেবে দায়িত্ব পালন করবেন ভারতীয় বংশোদ্ভূত অরবিন্দ কৃষ্ণ (৫৭)। অরবিন্দসহ যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কোম্পানির নেতৃত্ব পেলেন ৪ জন ভারতীয় বংশোদ্ভূত। গুগল ও অ্যালফাবেটে সিইও হিসেবে আছেন সুন্দর পিচাই। সত্য নাদেলা আছেন মাইক্রোসফটের প্রধান হিসেবে। অ্যাডোবির সিইও পদে কাজ করছেন সান্তনু নারায়ন।

আইবিএমে তিনি এতোদিন ক্লাউড ও কগনিটিভ সফটওয়্যার বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে করেছেন। আনুষ্ঠানিকভাবে তিনি সিইওর পদে যোগ দেবেন ৬ এপ্রিল। আইবিএমের ১০৬ বছরের ইতিহাসে তিনি হবেন ১০ম সিইও।

ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (আইআইটি) কানপুর থেকে স্নাতক পাশ করা অরবিন্দ যুক্তরাষ্ট্রের ইলিনয়েস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন ইলেক্ট্রিকাল ও কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে। আইবিএমে তিনি যোগ দেন ১৯৯০ সালে।

এমটবের নতুন প্রেসিডেন্ট মাহতাব

মোবাইল ফোন অপারেটরদের সংগঠন এমটবের নতুন সভাপতি হয়েছেন রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ। গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলির স্থলাভিষিক্ত হলেন তিনি। এছাড়া নতুন সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও ভাইস-প্রেসিডেন্ট হয়েছেন যথাক্রমে বাংলালিংকের সিইও এরিক অস এবং গ্রামীণফোনের সদ্য ঘোষিত সিইও ইয়াসির আজমান।
মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে সংগঠনটির বার্ষিক সাধারণ সভায় তাদের নাম ঘোষিত হয়। নতুন এই নেতৃত্ব দুই বছরের জন্য দায়িত্ব পালন করবেন।

গ্যালাক্সি এস২০ ফোনের ছবি ফাঁস

বছর ঘুরে আসতে যাচ্ছে স্যামসাং গ্যালাক্সি এস সিরিজের নতুন ফোন গ্যালাক্সি এস২০। প্রতিষ্ঠানটি কিছু না জানালেও অনলাইনে ফাঁস হয়েছে ডিভাইসটির ছবি। গিকবেঞ্চে ফাঁস হওয়ার ছবিতে দেখা যায় ফোনটি পিছনে রয়েছে আইফোনের মত ক্যামেরা বাম্প। তিনটি সংস্করণে আসবে ডিভাইসটি। সংস্করন তিনটি হলো গ্যালাক্সি এস২০, গ্যালাক্সি এস২০ প্লাস, গ্যালাক্সি এস২০ আল্ট্রা।

ডিভাইসগুলোতে থাকতে পারে ১২ গিগাবাইট র‍্যাম, প্রসেসর হিসেবে মিলবে কোয়ালখম স্ন্যাপড্রাগন ৮৬৫। কয়েক মাসের মধ্যেই ডিভাইসটির ঘোষণা আসবে।

রিয়েলমি ফিটনেস ব্যান্ড

ফিটনেস ব্যান্ড আনতে যাচ্ছে রিয়েলমি। সম্প্রতি প্রতিষ্ঠিনটির ভারতের সিইও মাথব ঠিটির হাতে ডিভাইসটি দেখা যায়। এটি দেখতে অনেকটা অনার ব্র্যান্ডের মত। তবে এই সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। ধানরা করা হচ্ছে আগামী মাসে তা উন্মোচন করা হবে।

 

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here