ইসরায়েলি পাবলিক ট্র্যানজিট অ্যাপ ডেভেলপার ‘মুভিট’-কে কিনতে শতকোটি ডলার পর্যন্ত দিতে চাইছে মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল। কিন্তু কি কারণে এতো খরচ করতে চায় ইন্টেল?

আর্থিক সংবাদ বিষয়ক ওয়েবসাইট ক্যালক্যালিস্টের রোববারের এক প্রতিবেদনে উঠে এসেছে খবরটি। ইন্টেল, বিএমডব্লিইউ আইভেনচারস এবং সিকুয়িইয়া ক্যাপিটালের মতো বিনিয়োগকারীর কাছ থেকে মুভিট ১৩ কোটি ৩০ লাখ ডলারের বিনিয়োগ সংগ্রহ করেছে।

তবে এখনো এই হাতবদল হওয়া নিয়ে ইন্টেল ইসরায়েল এবং মুভিটের কর্মকর্তারা কোনো মন্তব্য করেনি।

অন্যদিকে একটি সূত্র অবশ্য বলছে, চুক্তিটির আলোচনা অনেক দূর এগিয়ে গেছে, স্বাক্ষরিত হওয়ার খুব কাছে পৌঁছে গেছে।

মুভিটের মোবাইল দিকনির্দেশনা অ্যাপ বিনামূল্যে একশ’টি দেশে ৭৫ কোটিরও বেশি ব্যবহারকারীকে ট্র্যানজিট সম্পর্কিত তথ্য দিয়ে থাকে।

গত মাসে জরুরি মোবিলাইজেশন সেবা উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। করোনাভাইরাস মহামারীতে ট্র্যানজিট প্রতিষ্ঠান ও সংস্থাগুলোর জন্য তৈরি করা হয়েছে সেবাটিকে। কর্মীরা যাতে নিরাপদে কর্মক্ষেত্রে যেতে পারেন, সেজন্য গাড়িবহরকে ‘অন-ডিমান্ড’ সেবায় পরিণত করে থাকে এ সেবার প্রযুক্তি। বেশ কয়েকটি শহরে বড় প্রতিষ্ঠানগুলো সেবাটি নেওয়া শুরু করেছে।

ইসরায়েলে এরই মধ্যে উল্লেখযোগ্য পরিমাণে বিনিয়োগ করেছে ইন্টেল। স্বচালিত গাড়ি প্রযুক্তি সেবাদাতা মোবিলআই-কে ২০১৭ সালে এক হাজার পাঁচশ’ ৩০ কোটি ডলারের বিনিময়ে নিজেদের মালিকানায় নিয়েছে চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি। এ ছাড়াও গত ডিসেম্বরে দুইশ’ কোটি ডলারের বিনিময়ে ইসরায়েলি কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্থা হাবানা ল্যাবস কিনেছে ইন্টেল।

 

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here