করোনাভাইরাস মহামারীর বাস্তবতায় চাকরি হারিয়েছেন এয়ারবিএনবি-এর এক হাজার নয়শ’ কর্মী। ইতোমধ্যে কর্মীদের কাছে নোট পাঠিয়েছেন এয়ারবিএনবি প্রধান নির্বাহী ব্রায়ান চেসকি। সেখানে জানানো হয় ২৫ শতাংশই ছাঁটাই করে দিয়েছে এয়ারবিএনবি।

বাসা সন্ধান, স্বল্পকালীন ভাড়া নেওয়া ইত্যাদি সেবা দিয়ে থাকে মার্কিন এ ডিজিটাল প্রযুক্তি নির্ভর আবাসন সেবাদাতা প্রতিষ্ঠানটি।

মহামারীর এই সময়ে আর্থিকভাবে বড় ধরনের ধাক্কা খেয়েছে এয়ারবিএনবি। লাখো লাখো রিজার্ভেশন বাতিল হয়ে গেছে প্রতিষ্ঠানটির, মুনাফা দূরে থাক আয় এসে ঠেকেছে তলানিতে। মহামারীর আগ পর্যন্ত সব ঠিকঠাক চলছিল।

কর্মীদের উদ্দেশ্যে লেখা নোটে চেসকি জানিয়েছেন, ২০১৯ সালে এয়ারবিএনবি যা আয় করেছিল তার অর্ধেকেরও কম আয় হবে এ বছর। গত বছর এয়ারবিএনবি’র আয় ছিল ৪৮০ কোটি ডলার।

নিজ পায়ে দাঁড়িয়ে থাকতে গত মাসে দুইশ’ কোটি ডলার ঋণ নিয়েছিল এয়ারবিএনবি, কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি। কর্মী ছাঁটাইয়ের পাশাপাশি নিজেদের নতুন সব প্রকল্পে খরচ করা বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। বুটিক হোটেল বা বিলাসবহুল ভাড়ার মতো প্রকল্পগুলোতে এখন আর হাত দেবে না এয়ারবিএনবি।

এখন এয়ারবিএনবি “আরও কেন্দ্রীভূত ব্যবসা কৌশল” হাতে নেওয়ার পরিকল্পনা করছে বলে জানিয়েছেন চেসকি। ছাঁটাই করা কর্মীদের অন্তত ১৪ সপ্তাহের বেতন এবং ১২ মাসের স্বাস্থ্য বীমা দিচ্ছে এয়ারবিএনবি।

 

★ তথ‍্য প্রযুক্তি বা নতুন কোন গ‍্যাজেট সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন থাকলে করুন টেককাল্টের ফেইসবুক গ্রুপে। গ্রুপে জয়েন করতে এখানে ক্লিক করুন

 প্রযুক্তি নিযে নিত‍্যনতুন ভিডিও দেখতে সাবক্রাইব করুণ টেক কাল্টের ইউটিউব চ‍্যানেলে

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here