নভেল করোনাভাইরাস মহামারীর ছোবলে বৈশ্বিক অর্থনীতির চাকার অবস্থা সর্বনাশ হলেও,গুগলের কিন্তু পৌষ মাস। কেননা চলতি বছরে আয় বেড়েছে গুগলের। গেল বছরের তুলনায় চলতি বছরের প্রথম প্রান্তীকে গুগলের আয় বৃদ্ধি পেয়েছে ১৩ শতাংশ।

সার্বিকভাবে বছরের প্রথম প্রান্তিকে অ্যালফাবেটের আয় হয়েছে চার হাজার ১২০ কোটি মার্কিন ডলার। রেফিনিটিভের তথ্য মতে, এই প্রান্তিকে আর্থিক বিশ্লেষকরা আয়ের যে ধারণা দিয়েছিলেন তার গড় করলে দাঁড়ায় চার হাজার ২৯ কোটি ডলার।

চলতি বছর ভিডিও চ্যাটিং টুল ডুয়ো এবং ইউটিউবসহ গুগলের অন্যান্য সেবা আরও বেশি সংখ্যক গ্রাহকের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বেশিরভাগ সেবার ক্ষেত্রেই কোনো মূল্য নেয় না সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি। এই সেবাগুলো থেকে আয় আসে বিজ্ঞাপনী টুল থেকে।

এবার করোনাভাইরাসের প্রভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছে এই দুই নিয়ামক। ইন্টারনেট সেবাগুলোর ব্যবহার বাড়লেও খরচ কমিয়েছেন গ্রাহক। গত বছর অ্যালফাবেটের আয়ের ৮৩ শতাংশ এসেছে গুগলের বিজ্ঞাপনী ব্যবসা থেকে। চলতি বছর প্রথম প্রান্তিকে বিজ্ঞাপনী ব্যবসা থেকে গুগলের আয় হয়েছে তিন হাজার ৩৮০ কোটি মার্কিন ডলার, যা গত বছরের প্রথম প্রান্তিকের চেয়ে ১০ শতাংশ বেশি।

এবারে মহামারীতে গ্রাহককে সহায়তা করতে ক্লাউড সেবায় অনেক বিনামূল্যের অফার দিয়েছে গুগল। তারপরও এই খাত থেকে দুই হাজার আটশ’ কোটি ডলার আয় হয়েছে প্রতিষ্ঠানটির, যা এক বছর আগের তুলনায় ৫২ শতাংশ বেশি।

★ তথ‍্য প্রযুক্তি বা নতুন কোন গ‍্যাজেট সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন থাকলে করুন টেককাল্টের ফেইসবুক গ্রুপে। গ্রুপে জয়েন করতে এখানে ক্লিক করুন

 প্রযুক্তি নিযে নিত‍্যনতুন ভিডিও দেখতে সাবক্রাইব করুণ টেক কাল্টের ইউটিউব চ‍্যানেলে

 

 

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here