চীনা স্মার্টফোন জায়ান্ট শাওমি কয়েক সপ্তাহ আগে নতুন কাস্টম ইউজার ইন্টারফেইস এমআইইউআই ১২ উন্মোচন করে। সে সময় শুধু চীনের জন্যই এই ইন্টারফেইস লঞ্চ করা হলেও এবার বিশ্বব্যাপী লঞ্চ করেছে প্রতিষ্ঠানটি।

এবার প্রতিষ্ঠানটি তাদের ইন্টারফেইসের নতুন সব ফিচার সম্পর্কে জানিয়েছে। একই সঙ্গে কোন ফোনগুলো এই আপডেট পাচ্ছে তারও একটা তালিকা দিয়েছে।

যেসব ফিচার আছে

এমআইইউআই ১২ এ ভিজ্যুয়াল চেঞ্জের পাশাপাশি অনেকগুলি নতুন ফিচার যুক্ত করা হয়েছে। এতে আপনি নতুন আইকন, অ্যানিমেশন এবং ফন্ট পাবেন। মডার্ন টেক্সট এবং নতুন অ্যানিমেশনের কারণে এটিকে আরও পরিস্কার দেখতে পাবেন।

এমআইইউআই ১২-তে নতুন কন্ট্রোল সেন্টার দেওয়া হয়েছে। এটি আইওএসের নতুন সংস্করণে অনুপ্রাণিত বলে ধারণা করা হচ্ছে। এতে এখন কুইক সেটিংয়ের বদলে এই ফিচার পাওয়া যাবে।

যুক্ত করা হয়েছে নতুন লাইভ ওয়ালপেপারও, যার নাম সুপার ওয়ালপেপার। এতে ফ্লোটিং উইন্ডোজের সাপোর্ট পাওয়া যাবে, যা ডেস্কটপে একসাথে অনেকগুলি উইন্ডোজ ব্যবহার করার মতো অভিজ্ঞতা দেবে।

প্রাইভেসি নিয়েও কোম্পানি বিভিন্ন দাবি করেছে। এই নতুন ইউআই এ কোনো অ্যাপ্লিকেশন যদি আলাদা অনুমতি চায়, তবে ব্যবহারকারীদের বোল্ড টেক্সটে দেখানো হবে। আপনি যদি প্রথমবার কোনো অ্যাপ্লিকেশন খোলেন তবে এটি আপনার থেকে কি কি তথ্য চায় তা জানাতে হবে।

এছাড়াও প্রাইভেসির জন্য এতে ফ্লারে (Flare) ফিচার দেওয়া হয়েছে। যখন কোনো অ্যাপ্লিকেশন অনুমতি ছাড়াই আপনার ক্যামেরা, মাইক্রোফোন বা অবস্থান ব্যবহার করার চেষ্টা করবে, এটি আপনাকে অ্যালার্মের মাধ্যমে সতর্ক করবে।

আপডেট পাচ্ছে যেসব মডেল

মি ৬

মি ৬এক্স

মি সিসি ৯ প্রো

মি সিসি ৯

মি সিসি৯ মেইটু কাস্টম এডিশন

মি মিক্স ৩

মি মিক্স ২ এস

মি মিক্স ২

মি নোট ৩

মি ম্যাক্স ৩

রেডমি কে২০

রেডমি কে২০ প্রো

মি ১০ প্রো

মি ১০

মি ৯ প্রো ফাইভজি

মি ৯

মি ৯ এসই

মি ৮ স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট এডিশন

মি ৮ ইয়ুথ এডিশন

মি ৮ এক্সপ্লোর এডিশন

মি ৮ এসই এবং মি ৮।

এবার দেখে নিন আপনার কোন মডেলটি পাচ্ছে নতুন ইন্টারফেইস এমআইইউআই ১২।

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here