অনলাইনে কোরবানির পশু বিকিকিনি আগের যেকোন বছরের তুলনায় বেড়েছে। এবারের কোরবানি ঈদে ভার্চুয়াল হাটে বিক্রির পরিমাণ বাড়ার কথা বলছেন সংশ্লিষ্টরা। শুধু দেশ নয়, অনেক প্রবাসী দেশে থাকা পরিবারের জন্য অনলাইনের মাধ্যমে গরু কিনছেন বলে বলছেন তারা।

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে অনলাইন পেমেন্ট সেবাও জনপ্রিয় হচ্ছে। অনেক গ্রাহক গরু কিনে অনলাইনেই করছেন তার মূল্য পরিশোধ।

দীর্ঘদিন থেকেই গরুর মাংস বিভিন্নভাবে প্রক্রিয়াজাত করে অনলাইনের মাধ্যমে বিক্রি করে আসছে দেশীয় প্রতিষ্ঠান বেঙ্গল মিট। ঈদের আগে আগে প্রতিষ্ঠানটি অনলাইনে কোরবানির পশু বিক্রি করেন সাইটটির মাধ্যমে।

বেঙ্গল মিটের হেড অফ মার্কেটিং এইচ ইউ এম মেহেদী সাজ্জাদ টেকশহরডটকমকে বলেন, গেল বছরের তুলনায় এই পর্যন্ত বিক্রি প্রায় ৪০ শতাংশ বেশি হয়েছে। প্রথমবারের মত আমরা অনলাইনে পেমেন্ট সুবিধা যুক্ত করেছি। এখন পর্যন্ত ৪২ শতাংশ গ্রাহক গরু কিনে অনলাইনেই মূল্য পরিশোধ করছেন।

বেঙ্গল মিটের ওয়েবসাইটে ৭০ হাজার টাকা থেকে শুরু করে ২ লাখের অধিক মূল্যের গরু বিক্রি হচ্ছে। এই সাইট থেকে ব্যবহারকারী রঙ, দাম ও গরুর জাত অনুযায়ী সার্চ করে পছন্দের গরু কিনতে পারবেন।

এই অনলাইন হাট থেকে গ্রাহকরা কোরবানির পশু কেনার পাশাপাশি পাবেন মাংস প্রসেসিং ও হোম ডেলিভারির সুবিধাও।

সাজ্জাদ জানান, ঢাকা,চট্টগ্রাম ও সিলেট মহানগরের বাসিন্দারা কোরবানির গরু বাড়িতেই ডেলিভারি পাবেন। আর মাংসের প্রসেসিং সেবা পাবেন শুধুমাত্র ঢাকার বাসিন্দারা।

অনলাইন বিকিকিনির প্লাটফর্ম বিক্রিয় ডটকমেও মিলছে কোরবানির পশু। প্লাটফর্মটিতে গরুর পাশাপাশি ছাগলও বিক্রি হচ্ছে। ৪৫ হাজার থেকে শুরু করে ২ লাখের অধিক মূল্যের গরু মিলছে এতে। এছাড়া ১৫ হাজার থেকে ৪০ হাজারের মধ্যে পাওয়া যাচ্ছে ছাগল।

কোরবানির পশু বিক্রির পাশাপাশি ক্যাম্পেইন চালু করেছে বিক্রয় ডটকম। এতে অংশগ্রহণ করতে হলে বিক্রয় ডটকমের ওয়েবসাইট অথবা অ্যাপ থেকে পছন্দের কোরবানি পশুর বিজ্ঞাপনের লিংক ফেইসবুকে #BiratHaat টাইপ করে শেয়ার করতে হবে।

সবচেয়ে বেশিসংখ্যক লাইক, কমেন্ট এবং শেয়ারকৃত পোস্ট থেকে ২০ জন ভাগ্যবান বিজয়ী পাবেন মিনিস্টার হাইটেক পার্ক লিমিটেডের পক্ষ থেকে রেফ্রিজারেটর, এলইডি টিভিসহ আকর্ষণীয় উপহারসামগ্রী।

বিক্রয়ের হেড অব মার্কেটিং অ্যান্ড অ্যাড সেলস ঈশিতা শারমিন বলেন, গত বছরের ধারাবাহিকতায় ঈদ-উল-আযহা উপলক্ষ্যে বিক্রিয় ডটকমে কোরবানির পশু বিক্রি হচ্ছে। গেল বছরের তুলনায় এই বছর বিক্রির হার বেড়ছে। ব্যস্ত জীবনে অনেকের পক্ষেই হাটে গিয়ে যাচাই করে গরু কেনা কষ্টসাধ্য। এমন দুর্ভোগের কথা মাথায় রেখেই সব পর্যায়ের গ্রাহকদের কোরবানির পশু কেনাবেচা আরও সহজ করতে বিক্রয়ের এই আয়োজন।

শুধু ওয়েবসাইট নয়, এর পাশাপাশি বিভিন্ন ফেইসবুক গ্রুপ এবং পেইজেও চলছে কোরবানির পশু কেনাবেচা। জনপ্রিয় ফেইসবুক গ্রুপ ‘আসেন ব্যবসা করি‘। যার সদস্য সাড়ে তিন লাখের মতো। গ্রুপটিতে অনেকেই প্রতিদিনই দিচ্ছেন কোরবানির পশু বিক্রির বিজ্ঞাপন।

এছাড়াও, পল্লী সঞ্চয় ব্যাংকের ই-কমার্স উদ্যোগে চালু করা হচ্ছে পাইলট প্রকল্প পল্লী কোরবানির হাট। অনলাইনে এই ঠিকানায় গিয়ে পল্লী সঞ্চয় ব্যাংকের সদস্যদের থেকে সংগৃহীত গরু কেনা যাবে। ইতোমধ্যেই বিক্রির উদ্দেশ্যে প্রায় ৪০০ গরুর বিস্তারিত ওয়েবসাইটটিতে পোস্ট করা হয়েছে। ক্রেতারা চাইলে এখান থেকেই তাদের পছন্দের গরু কিনে নিতে পারবেন।

গ্রুপটিতে পাবনার এক খামারি কোরবানির গরুর জাত, আকৃতি, সম্ভাব্য ওজনসহ কিছু ছবি পোস্ট করেছেন। সেই ছবিতে মোবাইল নম্বর দিয়ে তিনি লিখেছেন, কেউ যদি অনলাইনেই অর্ডার করেন তবে গরু সময়মত পৌঁছে যাবে। এছাড়াও কেউ চাইলে খামারে গিয়েও দেখেও কেনা যাবে।

কোরবানির ঈদে পশু জবাই থেকে পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ রয়েছে অনেক ঝামেলা। কোরবানি করতে প্রয়োজন হবে ছুরি ও চাপাতি। তেমনি চামড়া ছাড়াতে মাংস প্রক্রিয়াকরণে প্রয়োজন হবে ছুরি, চাকু, দা, কুড়াল, কাঠের গুঁড়ি।

প্রতিটি ছুরি, কুড়াল, চাকু ও দা যাই বলি না কেন, সবই আগেভাগে সংগ্রহ করে রাখতে হবে। তা না হলে ঈদের দিন পড়তে হবে ঝামেলায়। এসব ঝামেলা থেকে মুক্তি পেতে কোরবানির প্রয়োজনীয় যন্ত্রপাতি  অনলাইনে কেনার যাবে আজকের ডিল, দারাজ ডটকম, পিকাবু ডটকমসহ বিভিন্ন ই-কমার্স প্লাটফর্ম থেকে।

লেখাটি পূর্বে প্রকাশিত টেকশহর ডটকমে

বন্ধুদের জানিয়ে দেন

আপনার মতামত জানান

Please enter your comment!
Please enter your name here